Advertisement
২৫ জুলাই ২০২৪
MLAs

মন্ত্রী-বিধায়কদের বেতনের সঙ্গেই বৃদ্ধি হোক পেনশনও, স্পিকারের কাছে দাবি প্রাক্তন বিধায়কদের

চলতি শীতকালীন অধিবেশনে মন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পাশ করা হবে। তার আগেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে নিজেদের বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে প্রাক্তন বিধায়কদের ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।

EX MLAS have demanded to increase the pension to the speaker Biman Banerjee

বিমান বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১২:৫৬
Share: Save:

চলতি বছর ২৭ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভার অধিবেশনে রাজ্যের মন্ত্রী এবং বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা করে বৃদ্ধি করার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। তার পর থেকেই প্রাক্তন বিধায়কেরা তাঁদের পেনশন বৃদ্ধির দাবিতে সরব হন। চলতি শীতকালীন অধিবেশনে মন্ত্রী এবং বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পাশ করা হবে। তার আগেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে নিজেদের বেতন বৃদ্ধির দাবি জানিয়েছে প্রাক্তন বিধায়কদের ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। গত শুক্রবার বিধানসভায় এসে স্পিকারের সঙ্গে দেখা করেন প্রাক্তন বিধায়কেরা। সেখানেই তাঁরা তাঁদের দাবি সংক্রান্ত বিষয়ে বিস্তারিত জানান স্পিকারকে।

উল্লেখ্য, কে কত বারের বিধায়ক, তার উপরে এখন ঠিক হয় তাঁর অবসরকালীন ভাতা কত হবে। পেনশন এবং চিকিৎসাকালীন ভাতা মিলে এক বারের বিধায়ক এখন মাসে পান ১৪ হাজার টাকা, দু’বারের বিধায়ক ১৬ হাজার এবং তিন বা তার চেয়ে বেশি বারের বিধায়ক ১৮ হাজার। চিকিৎসা এবং অন্য প্রয়োজনে ভ্রমণ ভাতা হিসাবে প্রাক্তন বিধায়কেরা পান বছরে ১৯ হাজার টাকা। বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটি এই ভাতার পরিমাণ ৩০ হাজার টাকা করতে চায়। পেনশন এবং চিকিৎসাভাতা মিলে অবসরকালীন পাওনার সর্বোচ্চ ধাপ ১৮ হাজার থেকে বাড়িয়ে ২৬ হাজার করার বিষয়েও আলোচনা হয়েছে। প্রাক্তন বিধায়কদের পেনশন বৃদ্ধির পক্ষে আগেই সায় দিয়েছিল বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটি। কিন্তু এখনও তাতে অর্থ দফতরের সায় মেলেনি। এক প্রাক্তন বিধায়কের কথায়, “বিধায়ক এবং মন্ত্রীদের বেতন বৃদ্ধি করা হচ্ছে। তার পরে বেড়েছে জেলা পরিষদ-সহ পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের সাম্মানিক। বেড়েছে কলকাতা পুরসভার কাউন্সিলরদের বেতনও। এ বার প্রাক্তন বিধায়কদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য পদক্ষেপ করুক রাজ্য সরকার। বর্তমান বাজারমূল্যের কথা মাথায় রেখেই এটা করা হোক।”

বিধানসভার সচিবালয় সূত্রে খবর, প্রাক্তন বিধায়কদের পেনশন বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলতে পারেন স্পিকার। আগামী ৪ ডিসেম্বর বিধানসভায় মুখ‌্যমন্ত্রী মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন। ওই দিনই মুখ‌্যমন্ত্রীর সঙ্গে এ নিয়ে স্পিকারের আলোচনা হতে পারে। ফরওয়ার্ড ব্লক, আরএসপি, সিপিএম, কংগ্রেস-সহ মোট ১০৪ জন প্রাক্তন বিধায়ক রয়েছেন। ১০৫ বছর বয়সি এক বিধায়ক সদ‌্য প্রয়াত হয়েছেন। গোটা পরিস্থিতি জানিয়ে এ নিয়ে আগেই মুখ‌্যমন্ত্রীকে চিঠি দিয়েছে প্রাক্তন বিধায়কদের ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশন। প্রাক্তন বিধায়কেরা স্পিকারকে জানিয়েছেন, চিকিৎসার জন‌্য কলকাতায় বিধায়ক আবাসে এসে থাকার ঊর্ধ্বসীমা ২৪ থেকে বাড়িয়ে ৩৬ দিন করা হোক। চিকিৎসা বা অন‌্য কারণে ২৫ হাজার কিলোমিটার রেলযাত্রায় বার্ষিক ৩০ হাজার টাকা পর্যন্ত কুপন পান প্রাক্তন বিধায়কেরা। তার ঊর্ধ্বসীমা ৫০ হাজার টাকা করার দাবি করা হয়েছে। প্রাক্তন বিধায়কদের তৎকাল টিকিটের দরকার পড়লে কুপনে তা কেটে যাত্রা স্থগিত হলে পরে আর সেই সুবিধা মেলে না। তা যাতে পরিবর্তিত দিনেও মেলে, তার দাবিও জানানো হয়েছে। সব দাবিই লিখিত ভাবে তাঁর দফতরে জমা দিতে বলেছেন স্পিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MLA MLAs Biman Banerjee Pension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE