Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

প্রবল বেগে ধেয়ে আসছে আরও একটা ঘূর্ণিঝড়! এটা কি সত্যি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মে ২০২০ ১৯:৩৭
‘আমপানের পর ধেয়ে আসছে নিসর্গ’, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই খবর।

‘আমপানের পর ধেয়ে আসছে নিসর্গ’, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই খবর।

কী ছড়িয়েছে?

একাধিক ভিডিয়ো ও পোস্ট, যেখানে বলা হচ্ছে—

• আমফান অতীত, আসছে ঘূর্ণিঝড় নিসর্গ!

Advertisement

• ইসরোর উপগ্রহ থেকে বোঝা গেল ঘূর্ণিঝড় নিসর্গ তৈরি হচ্ছে আরব সাগরে

• আম্ফানই শেষ নেই, এরপরেই আসছে আর এক ভয়াবহ ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

• ইসরোর উপগ্রহ থেকে বোঝা গেল ঘূর্ণিঝড় নিসর্গ তৈরি হচ্ছে আরব সাগরে

ইত্যাদি...



ইউটিউব ভরে গেছে এমন সব ভিডিয়োয়

কোথায় ছড়িয়েছে?

এমন সব শিরোনাম-সহ ইউটিউবে আপলোড হয়েছে ঝাঁকে ঝাঁকে ভিডিয়ো। এই সব ভিডিয়োই পোস্ট আর শেয়ার হচ্ছে ফেসবুক, হোয়াটঅ্যাপে। কোনও কোনও সংবাদমাধ্যমও এমন খবর অনলাইনে প্রকাশ করেছে। ফলে ভাইরাল হয়েছে এই খবর।

এই তথ্য কি সঠিক?

না, উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলে এখন কোনও ঘূর্ণিঝড় তৈরি হয়নি। আগামী কয়েক দিনের মধ্যেও কোনও ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পূর্বাভাস নেই।

সত্যি কী এবং আনন্দবাজার কী ভাবে তা যাচাই করল?

গত ২৮ এপ্রিল দিল্লির মৌসম ভবন উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলে পরবর্তী ১৬৯টি ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের নামের তালিকা প্রকাশ করে। বাংলাদেশ, ভারত, ইরান, মলদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি, ইয়েমেন—এই ১৩টি দেশের প্রত্যেকে ১৩টি করে ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে। উত্তর ভারত মহাসাগর অঞ্চলের এই ১৩ দেশের ইংরেজি নামের আদ্যক্ষরের ক্রমানুসারে সাজানো হয় এই নামের তালিকা। তার মানে সবার আগে থাকবে বাংলাদেশের দেওয়া নাম, তারপর ভারতের, তারপর ইরান... এই ভাবে। সেই তালিকা অনুযায়ী পরবর্তী যে ঘূর্ণিঝড়টি আসবে তার নাম হবে ‘নিসর্গ’। এই নাম দিয়েছে বাংলাদেশ। তারপরের ঝড়টির নাম ‘গতি’, এই নাম ভারতের দেওয়া।



নামের তালিকা-সহ মৌসম ভবনের সেই প্রেস বিজ্ঞপ্তি

ছোট এবং সহজ ভাবে উচ্চারণ করা যাবে, এমন নামই ঠিক করা হয়। ওই নামের মধ্যে দেশের ভাষাগত ও সাংস্কৃতিক বৈশিষ্ট থাকা জরুরি। প্রায় এক মাস আগে এই তালিকা তৈরি হলেও আমপান (প্রকৃত উচ্চারণ উম পুন) আছড়ে পড়ার পর থেকেই নিসর্গ নামটা উঠে আসে আলোচনার কেন্দ্রে।

কবে আসবে পরের ঘূর্ণিঝড়? এই বিষয়ে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “আগামী ১০ দিনে বঙ্গোপসাগের ঘূর্ণিঝড়ের সম্ভাবনাই নেই। ভবিষ্যতে যদি কোনও দিন ঘূর্ণিঝড় তৈরি হয় তার নামকরণ হবে নিসর্গ। ঘূর্ণিঝড় তৈরি হলেই যে বাংলাতেই আসবে তারও ঠিক নেই। আগের যে ঘূর্ণিঝড়ের তালিকা ছিল, সেই তালিকায় শেষ নাম ছিল আমপান।”

হোয়াটস‌্অ্যাপ, ফেসবুক, টুইটারে যা-ই দেখবেন, তা-ই বিশ্বাস করবেন না। শেয়ারও করে দেবেন না। বিশেষত এই আতঙ্কগ্রস্ত অবস্থায় তো নয়ই। এ ভাবেই ছড়িয়ে পড়ে ভুয়ো খবর। যাচাই করুন। কোনও খবর, তথ্য, ছবি বা ভিডিয়ো নিয়ে মনে সংশয় দেখা দিলে আমাদের জানান এই ঠিকানায় feedback@abpdigital.in



Tags:
Fact Checkতথ্যান্বেষী Cyclone Nisarga Cyclone Amphanআমপানঘূর্ণিঝড়

আরও পড়ুন

Advertisement