Advertisement
০৪ মে ২০২৪
Bengal Teacher Recruitment Case

উচ্চ প্রাথমিকে ১৪ হাজারের নিয়োগ নিয়ে ‘জটিলতা’, কাউন্সেলিং বন্ধ চেয়ে সুপ্রিম কোর্টে প্রার্থীদের একাংশ

কলকাতা হাই কোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে মোট ১৪,৩৩৯টি শূন্যপদে নিয়োগের কাউন্সেলিং শুরু করেছে এসএসসি। ওই কাউন্সেলিং বন্ধ করতে চেয়েই মামলা হল শীর্ষ আদালতে।

image of Supreme Court

সুপ্রিম কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৮:২১
Share: Save:

হাই কোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের কাউন্সেলিং শুরু করেছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। সেই কাউন্সেলিং বন্ধ করতে চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের একাংশ। তাঁদের দাবি, প্রথম প্যানেলে নাম থাকলেও নতুন প্যানেলে নাম নেই। ‘অস্বচ্ছ’ প্যানেল তৈরি করে কাউন্সেলিং শুরু হয়েছে।

কলকাতা হাই কোর্টের নির্দেশে উচ্চ প্রাথমিকে মোট ১৪,৩৩৯টি শূন্যপদে নিয়োগের কাউন্সেলিং শুরু করেছে এসএসসি। ওই কাউন্সেলিং বন্ধ করতে চেয়েই মামলা হল শীর্ষ আদালতে। কাউন্সেলিং বন্ধের আবেদন জানিয়ে সৌমিতা সরকার-সহ ৩৫ জন উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থী শীর্ষ আদালতে মামলা দায়ের করেছেন।

উচ্চ প্রাথমিকে ২০১৬ সালের একটি মেধাতালিকায় নিয়োগের ব্যাপারে মামলা হয়েছিল কলকাতা হাই কোর্টে। এই নিয়োগ প্রক্রিয়ার প্রথম প্যানেলে ন’হাজার প্রার্থী রয়েছেন। নানা কারণে এঁদের কাউন্সেলিং বন্ধ ছিল। এসএসসি এই নিয়োগ প্রক্রিয়ার শুরু করার ব্যাপারে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল। গত ১৭ অক্টোবর কলকাতা হাই কোর্টের বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ কাউন্সেলিং শুরুর নির্দেশ দেয় এসএসসিকে। কিন্তু জানায়, কাউকে নিয়োগ দিতে পারবে না তারা। সেই মতো কাউন্সেলিং শুরু করে এসএসসি।

মামলাকারীদের আইনজীবী আশিসকুমার চৌধুরীর দাবি, যে প্যানেল ধরে নিয়োগ হচ্ছে, তা ‘অস্বচ্ছ’। ৩৫ জন মামলাকারীর দাবি, প্রথম প্যানেলে ন’হাজার চাকরিপ্রার্থীর নাম ছিল। তাতে তাঁদের নামও ছিল। এ বছরের আগস্ট মাসে যে প্যানেল প্রকাশিত হয়, তাতে তাঁদের নাম নেই। এর পরেই ‘অস্বচ্ছতা’-র অভিযোগ তুলেছেন তাঁরা। দ্বারস্থ হয়েছেন সুপ্রিম কোর্টের। কাউন্সেলিংয়ের প্রক্রিয়াকেও চ্যালেঞ্জ করেছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE