×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

শুশুনিয়া পাহাড়ে জ্বলছে আগুন, শুরু হয়েছে বৃষ্টিও

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ০৮ এপ্রিল ২০২০ ১৩:৩১
শুশুনিয়া পাহাড়ে জ্বলছে আগুন। নিজস্ব চিত্র।

শুশুনিয়া পাহাড়ে জ্বলছে আগুন। নিজস্ব চিত্র।

লকডাউন চলছে। এই স্তব্ধ জনজীবনের মধ্যেই মঙ্গলবার রাত থেকে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ে আগুন জ্বলছে। বিকেল পর্যন্ত আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে না এলেও, স্বস্তির খবর ওই অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে। বনকর্মীরা মনে করছেন বৃষ্টির জেরে দ্রুত আগুন নিভে যেতে পারে।

মঙ্গলবার রাতে আগুন দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারা খবর দেন ছাতনা থানায়। তার পর আগুন নেভানোর কাজ শুরু হয়। অনেক জায়গায় আগুন নিয়ন্ত্রণে এলেও কিছু জায়গায় এখনও আগুন জ্বলছে বলে খবর।

মঙ্গলবার পাহাড় ও সংলগ্ন জঙ্গলে আগুন জ্বলছে ও ধোঁয়া বার হতে দেখেন গ্রামবাসীরা। তার পর গ্রামবাসী ও সেখানকার বিজ্ঞানকর্মীরা খবর দেন ছাতনা থানায়। পুলিশ, দমকল এসে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। বনবিভাগের কর্মীরাও জঙ্গলের ভিতর আগুন নেভানোর কাজ করেন। তাঁদের যৌথ প্রচেষ্টায় আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। কিন্তু এখনও কিছু জায়গায় আগুন জ্বলছে। তবে কী করে আগুন লাগল সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। কী করে আগুন লাগল তা, তদন্ত করে দেখা হচ্ছে।

Advertisement

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও বাঁকুড়া জেলা সম্পাদক জয়দেব চন্দ্র ওই ঘটনা নিয়ে বলেছেন, ‘‘মঙ্গলবার গ্রামবাসীদের থেকে শুশুনিয়ায় আগুন লাগার খবর পেয়ে ছাতনা পুলিশের সঙ্গে যোগাযোগ করি। গ্রামবাসীদের সহায়তায় আগুন নেভানোর কাজ শুরু হয়। এই পাহাড়ে বিভিন্ন ধরনের জীব, জন্তু, সাপ, পাখির বাস। আগুনের জেরে তাদের প্রাণহানির আশঙ্কা আছে। তাই আগুন যাতে দ্রুত নিয়ন্ত্রণে আসে সেই চেষ্টা চলছে।’’

আরও পড়ুন: লকডাউনের মধ্যে ভূমিকম্প, রাতে কাঁপল সিকিম, দিনে বাঁকুড়া

আরও পড়ুন: এনআরএস-এর আরও ৪৩ জন স্বাস্থ্য কর্মীর রিপোর্ট নেগেটিভ

Advertisement