Advertisement
২৩ এপ্রিল ২০২৪
COVID-19 protocols

new barackpore: নিউ ব্যারাকপুরের কারখানায় ভয়াল আগুন নেভাতে নামাতে হল ‘রোবট ওয়ারিয়র’

১৫টিরও বেশি দমকলের ইঞ্জিন ছিল ঘটনাস্থলে। কিন্তু ওই কারখানা এবং ওষুধের গুদামে প্রচুর দাহ্য পদার্থ মজুত থাকায় আগুন ক্রমশ বাড়তে থাকে।

আগুন নেভাচ্ছে ‘রোবট’।

আগুন নেভাচ্ছে ‘রোবট’। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২১ ১২:৩৬
Share: Save:

ধাতব দেহে তাপ সহ্য করার ক্ষমতা বেশি। যন্ত্রের দৌলতে বেশি পাইপের মাধ্য়মে জল ছড়ানোর ক্ষিপ্রতাও। নিউ ব্যারাকপুরের কারখানার আগুন নেভাতে তাই ‘রোবট ওয়ারিয়র’ নামাল দমকলবাহিনী।

বৃহস্পতিবার ভোর রাতে নিউ ব্যারাকপুরের তালবান্দার একটি গেঞ্জির কারখানায় আগুন লাগে। সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে পাশের একটি ওষুধের গুদাম এবং রঙের কারখানাতেও। সকাল পর্যন্ত আগুন নেভাতে না পেরে শেষে ওই ‘রোবট’ বা স্বয়ংক্রিয় অগ্নিনির্বাপণ গাড়ির সাহায্য নিল দমকল বাহিনী।

১৫টিরও বেশি দমকলের ইঞ্জিন ছিল ঘটনাস্থলে। কিন্তু ওই কারখানা এবং ওষুধের গুদামে প্রচুর দাহ্য পদার্থ মজুত থাকায় আগুন ক্রমশ বাড়তে থাকে। দমকলবাহিনীর কর্তারা জানিয়েছেন, ওষুধের গুদামে প্রচুর স্যানিটাইজার মজুত করা ছিল। রঙের কারখানায় রাখা ছিল ডিজেল। এছাড়া বেশ কিছু সিলিন্ডারও মজুত করা ছিল বলে অনুমান দমকল কর্মীদের। বেলা পর্যন্ত আগুন নেভানোর চেষ্টায় ব্যার্থ হয়ে শেষে আগুন নেভাতে রোবট বা স্বয়ংক্রিয় গাড়ির সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা।

বৃহস্পতিবার সকালে নিউ ব্যারাকপুরের ওই এলাকা পরিদর্শনে আসেন দমকলমন্ত্রী সুজিত বসুও। স্থানীয় সূত্রে খবর, কারখানার ভিতরে ৪ জন শ্রমিক আটকে রয়েছেন। তবে বৃহস্পতিবার দুপুরে এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত তাঁদের খবর জানা যায়নি। ১০ ঘণ্টার চেষ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি আগুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE