Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Ashok Ghosh & Mamata Banerjee: অশোক ঘোষ শতবর্ষে মমতা-বিমানকে এক মঞ্চে আনতে চায় বাম শরিক ফরওয়ার্ড ব্লক

২ এপ্রিল থেকে এক বছর নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে অশোকের জন্ম শতবর্ষ পালন করবেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য নেতৃত্ব।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে ফব নেতা অশোক ঘোষের শতবর্ষের অনুষ্ঠানে হাজির করাতে চায় ফরওয়ার্ড ব্লক।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে ফব নেতা অশোক ঘোষের শতবর্ষের অনুষ্ঠানে হাজির করাতে চায় ফরওয়ার্ড ব্লক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৩:১৯
Share: Save:

প্রয়াত ফরওয়ার্ড ব্লক নেতা অশোক ঘোষের জন্মশতবর্ষ শুরু হচ্ছে আগামী ২ জুলাই থেকে। আগামী এক বছর তাঁর স্মরণে একাধিক অনুষ্ঠান করবে তাঁর দল। সব চেয়ে বড় অনুষ্ঠানটি হবে উত্তর কলকাতার মহাজাতি সদনে। আর সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে এক মঞ্চে হাজির করাতে চায় ফব। এখনও সমাবেশের দিন ক্ষণ চূড়ান্ত না হলেও, অতিথি তালিকা তৈরির কাজ প্রায় চূড়ান্ত করে ফেলেছেন ফব নেতৃত্ব। সেই তালিকাতেই নাম রয়েছে মমতা-বিমানের।

ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, ‘‘অশোকদার সঙ্গে অন্য রাজনৈতিক দলের নেতাদের সুসম্পর্ক ছিল। তাঁদের অনেকেই প্রয়াত হয়েছেন। কিন্তু এমন মানুষও রয়েছেন, যাঁরা এখনও জীবিত। তাই আমরা চেষ্টা করছি সেই সব মানুষকে তাঁর জন্মশতবর্ষের অনুষ্ঠানে আমন্ত্রণ জানাতে।’’ তিনি আরও বলেন, ‘‘বিপরীতমুখী রাজনীতি করলেও, রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রীর সঙ্গে অশোকদার ভাল সম্পর্ক ছিল। আর বিমানদার সঙ্গে তো এক সঙ্গে কত পথ চলেছেন অশোকদা। তাই আমরা চেষ্টা করছি, মুখ্যমন্ত্রী ও বিমানদাকে এক সঙ্গে জন্মশতবর্ষের অনুষ্ঠানে হাজির করতে।’’

২ এপ্রিল থেকে এক বছর নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে অশোকের জন্ম শতবর্ষ পালন করবেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য নেতৃত্ব। কলকাতায় দলের সদর কার্যালয়ে নতুন একটি কক্ষ তৈরি করা হচ্ছে, যার নাম দেওয়া হবে প্রয়াত নেতার নামে। প্রসঙ্গত, ১৯৪৮ সাল থেকে আমৃত্যু ফব-র পশ্চিমবঙ্গ শাখার সম্পাদক ছিলেন অশোক। ৩৪ বছর বামফ্রন্ট সরকার চালাতেও সিপিএমের সঙ্গে সমন্বয় রক্ষায় ভূমিকা ছিল এই ফব নেতার। তাই বাংলার রাজনীতি নিয়ে তাঁর লেখার একটি সংকলনও প্রকাশিত হবে এ বছরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE