Advertisement
১৮ জুলাই ২০২৪

লাইসেন্স যাচাই করে তবেই বাইক বিক্রি

দু-চাকার যান বিক্রির ক্ষেত্রে এবার ক্রেতার নাম, বয়স, ঠিকানা এবং ড্রাইভিং লাইসেন্স খতিয়ে দেখতে বলল রাজ্য পরিবহণ দফতর।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৮ ০৬:০২
Share: Save:

দু-চাকার যান বিক্রির ক্ষেত্রে এবার ক্রেতার নাম, বয়স, ঠিকানা এবং ড্রাইভিং লাইসেন্স খতিয়ে দেখতে বলল রাজ্য পরিবহণ দফতর। রাজ্যের সব ক’টি জেলার পরিবহণ আধিকারিকদের গত সপ্তাহে বিশেষ চিঠি পাঠিয়ে বলা হয়েছে, যাবতীয় নথি ঠিক থাকলে তবেই আরটিও (রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসার) এর অনুমতি নিয়ে দু-চাকার যান বিক্রি করা যাবে।

পর পর দুর্ঘটনার জেরে মোটরবাইক এবং স্কুটি কেনা-বেচার ক্ষেত্রে ডিলারদের উপর নজরদারি বাড়াতে চলেছে রাজ্য সরকার। তারই অঙ্গ হিসেবে দফতর নিশ্চিত করতে চায় যে ১৮ বছরের কম বয়সিদের যেন মোটরবাইক বিক্রি করা না হয়। প্রসঙ্গত, ১৭ বছর বয়সিদের স্কুটি বিক্রি করার ক্ষেত্রে অভিভাবকের সম্মতি বাধ্যতামূলক এবং অভিভাবক উপস্থিত থেকে সেই সম্মতি দেবেন। ওই নিয়ম মেনে চলা হচ্ছে কি না, তা দেখতে বলা হয়েছে জেলার আধিকারিকদের। কারণ, অতীতে অনেকেই ভুয়ো সম্মতিপত্র দিয়ে স্কুটি কিনেছেন বলে অভিযোগ।

পরিবহণ দফতর সূত্রে খবর, গত ৩ বছরে দু-চাকার যানে দুর্ঘটনা বাড়ছে। বিশেষত গত কয়েক দিনে শহর এবং শহরতলিতে একাধিক বাইক এবং স্কুটি দুর্ঘটনায় অল্পবয়সিদের মৃত্যুর ঘটনায় চিন্তিত রাজ্য প্রশাসন। অতীতে ডিলারদের অনেকেই গাড়ি বিক্রি করে মুনাফার তাগিদে সংশ্লিষ্ট নিয়ম-কানুন ঠিকমতো মানতেন না বলে অভিযোগ। ফলে এক্ষেত্রে কেন্দ্রের আইনের আওতার মধ্যেই কী ভাবে বিধিনিষেধ আরোপ করা যায়, তা ভাবা হচ্ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE