Advertisement
০৪ মে ২০২৪
Flyovers

এ বার থেকে সেতুর গায়ে লেখা থাকবে দায়িত্বপ্রাপ্ত দফতর ও ইঞ্জিনিয়ারের মোবাইল নম্বর

পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, এ বার থেকে রাজ্যের ছোট-মাঝারি-বড় যে কোনও ধরনের সেতু বা ফ্লাইওভারের গায়ে লেখা থাকবে দায়িত্বপ্রাপ্ত দফতরের নাম।

কলকাতায় থাকা যে কোনও সেতু বা ফ্লাইওভার পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে।

কলকাতায় থাকা যে কোনও সেতু বা ফ্লাইওভার পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ২১:১৩
Share: Save:

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ভেঙে পড়েছিল মাঝেরহাট সেতু। সেই ঘটনায় প্রশ্ন উঠেছিল প্রশাসনের ভূমিকা নিয়ে। এ বার সেই সমস্যার পাকাপাকি সমাধান করতে বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করল পুর ও নগরোন্নয়ন দফতর। বুধবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, এ বার থেকে রাজ্যের ছোট-মাঝারি-বড় যে কোনও ধরনের সেতু বা ফ্লাইওভারের গায়ে লেখা থাকবে দায়িত্বপ্রাপ্ত দফতরের নাম। সঙ্গে দেওয়া থাকবে দায়িত্বপ্রাপ্ত কোনও ইঞ্জিনিয়ারের মোবাইল নম্বর। যাতে সেতুতে কোনওরকম সমস্যা দেখা দিলে স্থানীয় জনতার মাধ্যমে প্রশাসন দ্রুত সেই সংবাদ জেনে ব্যবস্থা নিতে পারে।

ফিরহাদ বলেন, ‘‘আমাদের রাজ্যে কলকাতা-সহ বহু জায়গায় ছোট-বড় ফ্লাইওভার রয়েছে। সিদ্ধান্ত হয়েছে, ছোট সেতুগুলির রক্ষণাবেক্ষণ করবে কেএমডিএ। যে সব ব্রিজ বা ফ্লাইওভার রয়েছে, তাতে ইঞ্জিনিয়ারদের নাম ও তাঁদের ফোন নম্বর দেওয়া থাকবে। যদি কেউ দেখেন কোনও ব্রিজ কোথাও ভেঙে যাচ্ছে, কোনও রকম অসুবিধা রয়েছে, তাহলে সঙ্গে সঙ্গেই স্থানীয়রা ইঞ্জিনিয়ারদের ফোন করে সে কথা জানাতে পারবেন।’’ পূর্ব অভিজ্ঞতা থেকে মন্ত্রী আরও বলেন, ‘‘কোন ব্রিজ, কার দায়িত্ব রয়েছে, এ কথা জানতে জানতেই অনেক সময় ব্রিজ ভেঙে পড়ে যায়। তাই এ বার যাতে তেমনটা না হয়, সেই কারণেই এই উদ্যোগ।’’

শুধু তা-ই নয়, দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ারকে প্রতি সপ্তাহে সেতু বা ফ্লাইওভারে গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন ফিরহাদ। পাশাপাশি চলবে সেতুগুলির স্বাস্থ্য অডিটও। কলকাতায় থাকা যে কোনও সেতু বা ফ্লাইওভার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flyovers Firhad Hakim TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE