×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

অফিস টাইমে ৮৪ শতাংশ লোকাল চলবে কাল থেকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা১০ নভেম্বর ২০২০ ২০:০৭
শিযালদহ স্টেশনে চলছে প্রস্তুতি। ছবি: এএফপি

শিযালদহ স্টেশনে চলছে প্রস্তুতি। ছবি: এএফপি

লোকাল ট্রেন পরিষেবা আগামিকাল বুধবার থেকেই শুরু হচ্ছে। ভিড়ের কথা মাথায় রেখে অফিস টাইমে বাড়ানো হল ট্রেনের সংখ্যা।

রেল সূত্রে খবর, হাওড়া এবং শিয়ালদহ ডিভিশনে ওই সময়ে ৮৪ শতাংশ ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সকাল ৮টা থেকে ১১টার মধ্যে ১৪৮টি লোকাল চালানো হবে। সন্ধ্যার ব্যস্ত সময়েও প্রায় একই সংখ্যক ট্রেন চালানো হবে বলে জানা গিয়েছে। লকডাউনের আগে ওই সময়ে মোট ১৭৭টি ট্রেন চলত। সব মিলিয়ে ৫০ শতাংশের আশেপাশে লোকাল ট্রেন পরিষেবা শুরু হচ্ছে। পরিস্থিতি খতিয়ে দেখার পর ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে রেল সূত্রে জানা গিয়েছে। রেল সূ্ত্রে খবর, শিয়ালদহ ডিভিশনে ৪১৩টি লোকাল ট্রেন চালানো হবে। অন্য দিকে হাওড়া ডিভিশনে চলবে ২০২টি ট্রেন। টিকিট কাউন্টার থেকে দৈনিক এবং সিজন টিকিটও মিলবে।

আরও পড়ুন : তপসিয়ায় পুড়ে ছাই ঝুপড়ি, প্রায় ২৫০ জন আশ্রয়হীন

Advertisement

করোনার কারণে অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। স্টেশনে ঢোকা এবং বেরনোর পথে থার্মাল স্ক্রিনিং করা হবে। টিকিট কাউন্টারে নির্দিষ্ট দূরত্বে দাঁড়াতে হবে যাত্রীদের। ট্রেন-কামরার ভিতরেও একটি আসন ছেড়ে বসতে হবে। এ বিষয়ে একটি সতর্কতামূলক ভিডিয়োও প্রচার করা হচ্ছে। স্টেশন চত্বরে লাগোনা হয়েছে পোস্টার। বয়স্ক এবং শিশুদের ক্ষেত্রে এই ট্রেন-সফর এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক। যাত্রীরা নিয়ম মানছেন কি না, তা রেলরক্ষী বাহিনী (আরপিএফ)-এর পাশাপাশি জেলার প্রশাসনিক কর্তাদেরও দেখতে বলা হয়েছে।

আরও পড়ুন: ভার বেশি হলেই জানিয়ে দেবে সেন্সর, মাঝেরহাট সেতু উদ্বোধনের মুখে

আরপিএফ এবং রেল পুলিশ (জিআরপি) সমন্বয়ের ভিত্তিতে কাজ করবে প্রতিটি স্টেশনে। কোথাও কোনও অবরোধ বা বিক্ষোভের ঘটনা ঘটলে দ্রুত পদক্ষেপ করতে বলা হয়েছে।

Advertisement