Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Petrol

vegetables: জ্বালানির জ্বালা, দোসর বৃষ্টিও

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ০৬:২৪
Share: Save:

পুজোর সময়ে ট্রাক চলাচলে নানা বিধিনিষেধে আনাজের জোগানে সঙ্কট দেখা দেয় ফি-বছরই। সেই সঙ্গে এ বার দোসর টানা বৃষ্টি এবং ডিভিসির জল ছাড়ায় প্লাবন। ফলে সব মিলিয়েই আনাজের দাম ফের লাগামছাড়া।

পুজোর কিছুদিন আগে থেকেই প্রবল বৃষ্টিতে চাষিদের খেত ডুবে আনাজের দাম বাড়তে শুরু করেছিল। সেই দাম পরবর্তীকালে একটু কমলেও তা ফের ঊর্ধ্বমুখী। আনাজ বিক্রেতাদের একাংশের মতে, লক্ষ্মীপুজো পর্যন্ত এই দাম বাড়বে। পুজোর পরেও ফের যে ভাবে বৃষ্টি হচ্ছে তাতেও ফসলের ক্ষতির সম্ভাবনা থেকে যাচ্ছে।

ওয়েস্টবেঙ্গল চাষি ভেন্ডার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কমল দে-র মতে, কলকাতা ও তার আশপাশের বাজারগুলোতে মূলত দুই ২৪ পরগনা, হুগলি এবং নদিয়া থেকে ফসল আসে। এর মধ্যে অতিবৃষ্টিতে সব থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে দুই ২৪ পরগনা ও হুগলি। দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর, ডায়মন্ড হারবার, ক্যানিংয়ের অতিবৃষ্টির ফলে ঢেঁড়শ, কাঁচালঙ্কার দাম বেড়েছে। বনগাঁর পটলের ক্ষতি হয়েছে অতিবৃষ্টিতে। দক্ষিণ ২৪ পরগনা থেকে আসা ঝিঙেরও দফা রফা মাত্রাছাড়া বর্ষণে। কমলবাবু বলেন, “প্রায় সব ধরনের আনাজই হুগলিতে পাওয়া যায়। হুগলির ফসলও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত।”

ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত বাজারগুলোতে পাওয়া যায় স্থানীয় টোম্যাটো। বাদ বাকি সময় বাংলার টোম্যাটো মূলত আসে ভিন্‌ রাজ্য থেকে। কমলবাবু জানান, ভিন্‌ রাজ্য থেকে টোম্যাটো ঠিক মতো আসছে না গত কয়েক সপ্তাহ ধরে। সেই সঙ্গে পেট্রলের দাম বাড়ায় ট্রাক ভাড়াও বেড়েছে অস্বাভাবিক ভাবে। কমলবাবুর কথায়, “বেঙ্গালুরু থেকে আগে ১৪ টন ভর্তি আনাজের ট্রাক আসতে ভাড়া পড়ত ৮০ হাজার থেকে এক লক্ষ টাকার মতো। এখন সেই ট্রাক ভাড়া গিয়ে দাঁড়িয়েছে এক লক্ষ ৪০ হাজার থেকে এক লক্ষ ৬০ হাজার টাকার মতো।” দাম বেড়েছে রাজ্যের ট্রাক ভাড়ারও। করিমপুর থেকে যে ছোট গাড়িতে ছ’টন আনাজ আসত ছ’হাজার টাকা ভাড়ায়, সেই ট্রাকই এখন পেট্রলের দাম বাড়ায় ভাড়া নিচ্ছে ১২ থেকে ১৫ হাজার টাকা। ভিন্‌ রাজ্য থেকে পেঁয়াজের গাড়ি পুজোর সময় নানা জায়গায় ‘নো এন্ট্রির’ জন্য ঢুকতে পারেনি। তার ফলে পেঁয়াজের জোগানও ঠিক মতো নেই। সেই সঙ্গে অতিরিক্ত পেট্রলের দাম। তাই ভিন্‌ রাজ্য থেকে আসা পেঁয়াজের দামও লাগামছাড়া হয়ে উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE