Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Diamond harbor

Horse in train: লোকাল ট্রেনে ঘোড়া তুলে গ্রেফতার গফুর আলি, তিনটি ধারায় মামলা পূর্ব রেলের

বৃহস্পতিবার ডায়মন্ড হারবার লোকালে ঘোড়া দেখে যাত্রীদের অনেকেই আপত্তি জানান। তবে ঘোড়া-মালিক তাতে গা করেননি।

ডায়মন্ড হারবার লোকালে ঘোড়া দেখে যাত্রীদের অনেকেই আপত্তি জানান

ডায়মন্ড হারবার লোকালে ঘোড়া দেখে যাত্রীদের অনেকেই আপত্তি জানান ছবি: নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ১৮:১৫
Share: Save:

লোকাল ট্রেনের কামরায় ঘোড়া নিয়ে সফর করায় গফুর আলি মোল্লা নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাতে ডায়মন্ড হারবার লোকালে ভিড়ের মধ্যেই যাত্রীদের গায়ে গা ঠেকিয়ে দাঁড়িয়ে ছিল ঘোড়া। সেই অভিযোগ পেতেই তৎপর হয় রেল। বৃহস্পতিবার ওই ঘোড়ার মালিক গফুরকে গ্রেফতার করে পুলিশ।

বুধবার রাতে একটি ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে নিজের পোষ্যকে নিয়ে বাড়ি ফিরছিলেন গফুর। ট্রেনে ওঠেন শিয়ালদহ দক্ষিণ শাখার দক্ষিণ দুর্গাপুর স্টেশন থেকে। ২৩ কিলোমিটার সফরের শেষে আটটি স্টেশন পরে নামেন নেতড়ায়। ট্রেনে নির্দিষ্ট বগি ছাড়া কোনও জন্তুকে তোলার নিয়ম নেই। যাত্রিবাহী লোকাল ট্রেনে তো নয়ই। সেই নিয়ম মেনেই সোনারপুর থানার সহযোগিতায় শুক্রবার গ্রেফতার করা হয়েছে গফুরকে।

Advertisement
তিনিই বৃহস্পতিবার রাতে ঘোড়া নিয়ে উঠেছিলেন

তিনিই বৃহস্পতিবার রাতে ঘোড়া নিয়ে উঠেছিলেন ছবি: নিজস্ব চিত্র

এই গ্রেফতার প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘রেল আইনের ১৪৫, ১৪৭ এবং ১৫১ নম্বর ধারা অনুযায়ী মামলা রুজু হয়েছে। গফুর আলি মোল্লা নামে এক জনকে গ্রেফতার করা হয়েছে। তিনিই বৃহস্পতিবার রাতে ঘোড়া নিয়ে উঠেছিলেন। যাত্রিবাহী ট্রেনে এ ভাবে কোনও জন্তু জানোয়ার নিয়ে ওঠা যায় না। নির্দিষ্ট নিয়ম মেনে মালগাড়িতে জন্তু জানোয়ার এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। বিড়াল এবং কুকুর নিয়ে যাওয়া যায় যাত্রিবাহী ট্রেনে। তবে সেটা শুধু এসি প্রথম শ্রেণিতে।’’

প্রসঙ্গত, বৃহস্পতিবার ডায়মন্ড হারবার লোকালে ঘোড়া দেখে যাত্রীদের অনেকেই আপত্তি জানান। তবে ঘোড়া-মালিক তাতে গা করেননি। পরে নেতড়া স্টেশনে ঘোড়া এবং তার মালিক নেমে যান। যাত্রীদের অনেকেই এ বিষয়ে রেল কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ) বা স্টেশন কর্তৃপক্ষের নজরদারির অভাব নিয়েও অভিযোগ ওঠে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.