Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Tajpur: তাজপুরে সমুদ্রবন্দর গড়তে বিশ্ব দরপত্র

নিজস্ব সংবাদদাতা
তাজপুর ১৯ অক্টোবর ২০২১ ০৪:৪৩
তাজপুরে সমুদ্রসৈকত।

তাজপুরে সমুদ্রসৈকত।
ফাইল চিত্র

সব মিলিয়ে ১৫ হাজার কোটি টাকা ব্যয়ে তাজপুরে সমুদ্রবন্দর নির্মাণের জন্য ‘গ্লোবাল টেন্ডার’ বা বিশ্ব দরপত্র ডাকল রাজ্য সরকার। সরকারি সূত্রের খবর, ২০ ডিসেম্বরের মধ্যে দরপত্র জমা দেওয়া যাবে। সেই আবেদনপত্র খতিয়ে দেখার পরে বরাত দেওয়া হবে। এই বন্দর গড়ে উঠবে এক হাজার একর জমির উপরে। সেই জমি আগে থেকেই রাজ্য সরকারের হাতে রয়েছে। তাই এই প্রকল্পের জন্য কোনও জমি অধিগ্রহণ করা হবে না।

সম্পূর্ণ তাজপুর সমুদ্রবন্দর প্রকল্প রূপায়ণে প্রথম পর্যায়ে ১০ হাজার কোটি এবং দ্বিতীয় পর্যায়ে পাঁচ হাজার কোটি টাকা খরচ করা হবে। সরকারি সূত্রের খবর, প্রথম পর্যায়ে ছ’টি এবং পরের পর্যায়ে ন’টি বার্থ তৈরি হবে এই বন্দরে। সব মিলিয়ে এই প্রকল্পে ২৫ হাজার লোকের কর্মসংস্থান হবে বলে প্রশাসনের দাবি। এর আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ বা পিপিপি মডেলে এই বন্দর নির্মাণে ৪২০০ কোটি টাকা বিনিয়োগ করবে রাজ্য। এই কাজের নোডাল এজেন্সি হবে ওয়েস্ট বেঙ্গল মেরিটাইম বোর্ড। তারাই আগ্রহী বেসরকারি সংস্থাগুলির কাছ থেকে দরপত্র আহ্বান করেছে। এই কাজে প্রযুক্তিগত, আর্থিক এবং অন্য কী কী দক্ষতা লাগবে, তা-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

প্রথমে স্থির হয়েছিল, কেন্দ্র এবং রাজ্য সরকার যৌথ ভাবে তাজপুর বন্দর তৈরি করবে। কিন্তু পরে রাজ্য সরকার একাই ওই প্রকল্প রূপায়ণের সিদ্ধান্ত নেয়। সরকারি সূত্রের খবর, সমুদ্রবন্দর হিসেবেই তাজপুরকে গড়ে তোলা হচ্ছে এবং সব ঋতুতেই কাজ করতে পারবে এই বন্দর।

Advertisement

আরও পড়ুন

Advertisement