Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Ham Radio

Ham radio: নিখোঁজ যুবককে সিলেটে ফেরাচ্ছে হ্যাম রেডিয়ো

মনের বিচিত্র খেয়ালে বাড়ি থেকে বেরিয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের ওই যুবক চলে এসেছিলেন ভারতে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ০৫:২২
Share: Save:

বাড়ি ও-পার বাংলার সিলেটে। তাঁর খোঁজ মেলে কলকাতার রাস্তায়। ঠাঁই হয় বেলেঘাটার হোমে। হ্যাম রেডিয়ো এবং অ্যামেচার রেডিয়ো সোসাইটি অব বাংলাদেশের যৌথ প্রচেষ্টায় সেই মানসিক ভারসাম্যহীন যুবক অবশেষে ঘরে ফিরতে চলেছেন। সিলেট থেকে তাঁর দাদা জানিয়েছেন, সমস্ত আইনি প্রক্রিয়া মেনে তাঁরা শীঘ্রই ভাইকে বাড়িতে ফিরিয়ে নিয়ে যাবেন।

Advertisement

মনের বিচিত্র খেয়ালে বাড়ি থেকে বেরিয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের ওই যুবক চলে এসেছিলেন ভারতে। গত ১৫ মার্চ সিআইটি মোড় থেকে তাঁকে উদ্ধার করেন বেলেঘাটা হোমের লোকজন। বেলেঘাটা থানাতেও বিষয়টি জানানো হয়। হোম কর্তৃপক্ষ সোমবার ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাসকে সব জানান। ‘‘ওই যুবকের কথায় বাংলাদেশি টান ছিল। মনে হচ্ছিল, তিনি সিলেটি বাংলায় কথা বলছেন। তাই সোমবারেই অ্যামেচার রেডিয়ো সোসাইটি অব বাংলাদেশের সেক্রেটারি অনুপ ভৌমিককে সব জানানো হয়,’’ বলেন অম্বরীশবাবু।

মঙ্গলবার ওই যুবকের বাড়ির খোঁজ পান অনুপবাবুরা। বুধবার তিনি বলেন, ‘‘আমাদের লোকজন ওই বাড়িতে গিয়ে আত্মীয়দের ফোন নম্বর জোগাড় করেন। আমি তা জানাই অম্বরীশবাবুকে।’’ হ্যাম রোডিয়োর তরফে ভিডিয়ো কলের মাধ্যমে ওই যুবকের সঙ্গে তাঁর দাদার কথা বলিয়ে দেওয়া হয়। যুবকের দাদা বলেন, ‘‘ভাইয়ের অনেক চিকিৎসা করিয়েছি। শেষ বার নিখোঁজ হয়ে যায় ২০২১ সালের ৬ নভেম্বর। ভিডিয়ো কলে কথা বলার সময়েই ভাই আমাকে চিনতে পেরেছে। বলেছে, ‘তাড়াতাড়ি বাড়ি নিয়ে যাও’।’’ ২০২০ সালেও এক বার নিখোঁজ হন তাঁর ভাই। খোঁজ মেলে বাংলাদেশেরই শমশেরনগর স্টেশনে। বেলেঘাটা হোমের সুপারভাইজার পম্পা পাত্র জানান, গত বছর এখানে আনার পরে যুবকের চিকিৎসা হয় পাভলভ হাসপাতালে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.