Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather Update

ভিজতে ভিজতেই পুজোর বাজার! বৃষ্টি চলবে রাজ্য জুড়েই, ভারী বৃষ্টিপাতের আশঙ্কা সাতটি জেলায়

রাজ্যে আর কত দিন চলবে বৃষ্টি? সপ্তাহান্তে কি ভিজে ভিজেই পুজোর বাজার? হাওয়া অফিস বলছে, নিম্নচাপ আর অক্ষরেখার জোড়া ফলার প্রভাবে এখনই থামছে না বৃষ্টি। সাত জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।

image of rain

এ বছর বৃষ্টিতে ভিজেই কি সারতে হবে কেনাকাটা! — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৭
Share: Save:

পুজোর বাজার কি এ বার বৃষ্টিতে ভিজেই করতে হবে? বঙ্গবাসীর এখন এই একটাই প্রশ্ন। আলিপুর আবহাওয়া দফতরের যা পূর্বাভাস, তাতে কিন্তু খুব একটা স্বস্তির আশ্বাস নেই। হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের দু’টি জেলায় আগামী ক’দিন হতে পারে ভারী বৃষ্টি। বাকি সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। উত্তরের সব জেলাতেই হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি।

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ ছিল, তা চলে গিয়েছে ঝাড়খণ্ডে। অন্য দিকে, বঙ্গোপসাগরের উপর উত্তর পশ্চিম থেকে পূর্ব মধ্য পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। এই দুইয়ের প্রভাবেই ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। বীরভূম এবং মুর্শিদাবাদেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, এই দুই জেলা ছাড়া কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলায় বৃহস্পতিবার থেকে পরের মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর পর্যন্ত হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে হতে পারে বৃষ্টি। জেলার সব জায়গায় বৃষ্টি হবে না বলেই মনে করছে হাওয়া অফিস।

নিম্নচাপ এবং অক্ষরেখার প্রভাবে বৃহস্পতিবার থেকে তিন দিন উত্তরে দুর্যোগের পূ্র্বাভাস রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃহস্পতি এবং শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এই পাঁচ জেলায় কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। শনিবারেও এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। আলিপুরদুয়ার এবং কোচবিহারে আবার ওই দিনও জারি থাকছে কমলা সতর্কতা। এই দুই জেলায় রবিবারও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতি এবং শুক্রবার দুই দিনাজপুর এবং মালদহেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়া অফিস মনে করছে, সোমবার পর্যন্ত উত্তরবঙ্গে সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। এ রকম চললে সপ্তাহান্তে পুজোর বাজার ধাক্কা খেতে পারে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE