Advertisement
২৪ এপ্রিল ২০২৪
High Court

High Court : পাঁচ ধর্ষণ-কাণ্ডে তদন্ত রিপোর্ট চাইল হাই কোর্ট, সাক্ষীদের নিরাপত্তা দিতে নির্দেশ

শুক্রবার এই সংক্রান্ত সব ক’টি মামলার তদন্ত রিপোর্ট এবং কেস ডায়েরি জমা দিতে হবে রাজ্যকে। একই সঙ্গে আদালত নির্দেশ দিয়েছে, নির্যাতিতা এবং সাক্ষীদের সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

গ্রাফিক : শৌভিক দেবনাথ

গ্রাফিক : শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১২:১৫
Share: Save:

ময়নাগুড়ি, নেত্রা, শান্তিনিকেতন, নামখানা ও পিংলা— এই পাঁচ ধর্ষণ-কাণ্ডে রাজ্যের কাছে কেস ডায়েরি ও তদন্ত রিপোর্ট চাইল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, শুক্রবার এই সংক্রান্ত সব ক’টি মামলার তদন্ত রিপোর্ট এবং কেস ডায়েরি জমা দিতে হবে রাজ্যকে। একই সঙ্গে আদালত নির্দেশ দিয়েছে, নির্যাতিতা এবং সাক্ষীদের সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এই পাঁচ ধর্ষণ কাণ্ড নিয়ে মামলাটি করেন বিজেপি-র পক্ষ থেকে আইনজীবী সুস্মিতা সাহা দত্ত। এর আগে উত্তর ২৪ পরগনায় দু’টি, মালদহে একটি ও কলকাতায় একটি ধর্ষণের ঘটনায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। তার মধ্যে তিনটিতেই নির্যাতিতা নাবালিকা। ওই চারটি ধর্ষণের ঘটনার তদন্তে নজরদারির দায়িত্ব দময়ন্তী সেনকে দিয়েছে হাই কোর্ট। এই মামলাগুলির শুনানিতে প্রধান বিচারপতি একের পর এক ধর্ষণের ঘটনায় উদ্বেগও প্রকাশ করেন।

এবার ওই পাঁচ ধর্ষণ-কাণ্ড নিয়ে প্রাধন বিচারপতির ডিভিশন বেঞ্চ রাজ্য পুলিশের তদন্তের গতিপ্রকৃতি জানতে কেস ডায়েরি ও তদন্ত রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। পিংলায় নির্যাতিতার মা অভিযোগ করেন, ঘটনার পর থেকে তাঁর ছেলেকে ফোনে লাগাতার হুমকি দেওয়া হচ্ছে। শুনানিতে এই প্রসঙ্গটি উত্থাপন করেন মামলাকারীর আইনজীবী। প্রাধন বিচারপতির বেঞ্চ সব নির্যাতিতার পরিবার এবং সাক্ষীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Rape case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE