Advertisement
০৪ মে ২০২৪
Bus depot

Maidan: সরেনি ময়দানের বাস ডিপো, বক্তব্য তলব সরকারের

২০০২ সালে ভিক্টোরিয়া মেমোরিয়ালের স্বাস্থ্যরক্ষা নিয়ে জনস্বার্থ মামলা করেন পরিবেশকর্মী সুভাষ দত্ত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২৮
Share: Save:

বছর পনেরো আগে কলকাতা হাই কোর্ট ছ’মাসের মধ্যে ময়দান-চত্বর থেকে বাস টার্মিনাস সরানোর নির্দেশ দেওয়া সত্ত্বেও এখনও তা কার্যকর হয়নি। মঙ্গলবার এই বিষয়ে রাজ্য সরকারের বক্তব্য জানতে চেয়েছেন হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। ২০০২ সালে ভিক্টোরিয়া মেমোরিয়ালের স্বাস্থ্যরক্ষা নিয়ে জনস্বার্থ মামলা করেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। সেই মামলাতেই ২০০৭ সালে আদালত বলেছিল, ছ’মাসের মধ্যে বাস টার্মিনাস সরাতে হবে।

সুভাষবাবু জানান, সুপ্রিম কোর্টও ২০১১ সালে হাই কোর্টের সেই নির্দেশ বহাল রাখে। তবে তারা কোনও সময়সীমা বেঁধে দেয়নি। তার পরেও ১০ বছর কেটে গিয়েছে। কিন্তু বাস টার্মিনাস সরানোর কোনও কাজই হয়নি। আদালত এ দিন রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে, এই ব্যাপারে সুভাষবাবুর কাছেও নোটিস পাঠাতে হবে। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ২৮ মার্চ।

মামলার আবেদনকারী জানাচ্ছেন: উচ্চ আদালতের নির্দেশে জানানো হয়েছিল, ভিক্টোরিয়ার পাশের রাস্তায় গাড়ি চলাচল করলেও যানবাহনের গতি অব্যাহত রাখতে হবে। অর্থাৎ ওই জায়গায় কোনও সিগন্যাল রাখা যাবে না। অনেকটা গ্রিন চ্যানেলের মতো ব্যবস্থা করতে হবে। কিন্তু সেই নির্দেশও কার্যকর হয়নি। এই বিষয়েও রাজ্যের বক্তব্য জানতে চায় কোর্ট।

ভিক্টোরিয়া মেমোরিয়াল ঐতিহাসিক সৌধ। দূষণে তার ক্ষতি হচ্ছে বলে অভিযোগ তুলে মামলা হয়েছিল প্রায় দু’দশক আগে। তার মধ্যে ময়দানের নানা দূষণের কথা বলা হয়েছিল। সুভাষবাবু জানান, এই মামলার জন্যই ময়দান থেকে বইমেলা সরিয়ে দেওয়া হয়েছিল। সেই মামলায় বলা হয়েছিল, ভিক্টোরিয়া-কর্তৃপক্ষ গভীর নলকূপের সাহায্যে নির্বিচারে জল তুলছেন। তাতে ভূগর্ভস্থ জলস্তর ক্ষতিগ্রস্ত হচ্ছে। সুভাষবাবুর দাবি, হাই কোর্টের আগের নির্দেশে ভিক্টোরিয়ার চার পাশে বটানিক্যাল সার্ভের পরামর্শের ভিত্তিতে বড় পাতাওয়ালা গাছ লাগানোর কথাও বলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bus depot Maidan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE