Advertisement
২০ এপ্রিল ২০২৪
West Bengal

WB HS Exam 2022: বেঞ্চে বসবে দু’জন, মানতে হবে কোভিড বিধি, প্রকাশিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার নির্দেশিকা

জানানো হয়েছে যে, সঠিক অ্যাডমিট কার্ড না দেখাতে পারলে বা পরীক্ষাকেন্দ্রে কোনও অসদুপায় অবলম্বন করলে সেই পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৩:০৯
Share: Save:

প্রকাশিত হল এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নির্দেশিকা। ফি বছরের মতো প্রবেশানুমতিপত্র বা অ্যাডমিট কার্ড এবং অন্যান্য প্রয়োজনীয় নিয়ম ছাড়াও এ বারের পরীক্ষায় থাকছে কোভিড বিধি সংক্রান্ত কিছু বিশেষ নির্দেশাবলী।

নির্দেশিকায় জানানো হয়েছে যে, সরকারি কোভিড বিধি অনুযায়ী প্রয়োজনীয় দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলিকে প্রতিটি বেঞ্চে দু’জন করে পরীক্ষার্থী বসানোর ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে পরীক্ষক যদি মনে করেন যে, কোনও পরীক্ষার্থী কোভিডের মতো কোনও স‌ংক্রামক রোগে আক্রান্ত তা হলে তিনি সেই পরীক্ষার্থীকে সবার থেকে আলাদা বসাতে পারেন। আক্রান্ত রোগীদের পরীক্ষার খাতাও পরীক্ষা শেষে আলাদা করে রাখতে হবে এব‌ং একটি আলাদাখামে ভরে উত্তরপত্র বিভাগের সহ-সচিবের কাছে পাঠাতে হবে বলেও নির্দেশিকায় বলা হয়েছে।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে যে, সঠিক অ্যাডমিট কার্ড না দেখাতে পারলে বা পরীক্ষাকেন্দ্রে কোনও অসদুপায় অবলম্বন করলে সেই পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হবে।

এ ছাড়াও প্রতিটি পরীক্ষাকেন্দ্রের বাইরে ১৪৪ ধারা জারি থাকবে এবং পরীক্ষাকেন্দ্রের বাইরে ৫০ মিটার অবধি কোনও অবাঞ্ছিত ব্যক্তির ঘোরাফেরার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে পরীক্ষার্থীরা তাদের নিজের স্কুলেই পরীক্ষা দেবে।

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা ২ এপ্রিল থেকে শুরু হবে। শেষ হবে ২০ এপ্রিল। সকাল ১০টা থেকে দুপুর সওয়া ১টা পর্যন্ত এই পরীক্ষা চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Higher Secondary H.S Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE