×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৭ জুলাই ২০২১ ই-পেপার

হাওড়ার কাপড় কারখানায় আগুন, দমকলের চেষ্টায় বড়সড় বিপদ থেকে রক্ষা

হাওড়া ২১ জানুয়ারি ২০২১ ০১:১৪
গেঞ্জির কাপড় তৈরির কারখানায় আগুন।

গেঞ্জির কাপড় তৈরির কারখানায় আগুন।
নিজস্ব চিত্র।

ভয়াবহ আগুনে ভস্মীভূত হয়ে গেল হাওড়ার দাসনগরের একটি গেঞ্জির কাপড় তৈরির কারখানা। বুধবার রাতে আগুন লাগে ওই কারখানাটিতে। দমকলের ৪টি ইঞ্জিন আধ ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনলেও গেঞ্জি তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম পুড়ে গিয়েছে। যার মূল্য লক্ষাধিক টাকা বলে কারখানা মালিকের দাবি।

বুধবার রাত ৮টা নাগাদ দাসনগর থানার কোনা মোড় এলাকার ওই কারখানাটি থেকে ধোঁয়া বেরোতে দেখেন স্থানীয় বাসিন্দারা। সে সময় কারখানাটি বন্ধ ছিল। তড়িঘড়ি খবর দেওয়া হয় দমকল এবং পুলিশে। স্থানীয় বাসিন্দারা প্রথমে আগুন নেভানোর কাজে হাত দেন। কিন্তু প্রচুর পরিমান গেঞ্জির কাপড় থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এর মধ্যেই ঘটনাস্থলে যায় দমকলের ৪টি ইঞ্জিন। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তন্ময় সামন্ত নামে ওই কারখানার এক কর্মী বলেন, ‘‘এ দিন সন্ধ্যা থেকে কারখানাটি বন্ধ ছিল। কিন্তু রাতে তাঁদের কাজ করার কথা ছিল। রাতে ডিউটিতে এসে দেখি আগুন জ্বলছে। কোনওরকমে কিছু গেঞ্জির কাপড় সরাতে পেরেছি। কিন্তু বাকি সব পুড়ে ছাই হয়ে গিয়েছে।’’

স্থানীয় তৃণমূল নেতা অমিত চক্রবর্তীর অভিযোগ, ‘‘গেঞ্জির কাপড় তৈরির পাশাপাশি ওষুধের শিশিও তৈরি হত কারখানাটিতে। সে জন্য আগুন জ্বালানো হত। বার বার নিষেধ করা সত্ত্বেও তা বন্ধ করেনি কারখানা কর্তৃপক্ষ।’’এলাকার ব্যবসায়ীদের জানাচ্ছেন,দমকল ঠিক সময়ে না এলে আগুন অন্য কারখানায় ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল। কীভাবে আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। কারখানাটিতে আগুন নেভানোর কোনও ব্যবস্থা এবং ফায়ার লাইসেন্স ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে। তলব করা হয়েছে কারখানা মালিককে।

Advertisement
Advertisement