Advertisement
০২ মে ২০২৪
Uttarpara

প্রণবের ব্যবহৃত জিনিস উত্তরপাড়ার আর্কাইভে

সম্প্রতি ওই সব জিনিসপত্র সংরক্ষণের জন্য ওই আর্কাইভকে দেন প্রণবের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় এবং বোন স্বাগতা দাস মুখোপাধ্যায়।

আর্কাইভের কিউরেটর অরিন্দম সাহা সরদারের হাতে প্রণব মুখোপাধ্যায়ের ব্যবহৃত জিনিস তুলে দিচ্ছেন তাঁর বোন স্বাগতা দাস মুখোপাধ্যায়। নিজস্ব চিত্র

আর্কাইভের কিউরেটর অরিন্দম সাহা সরদারের হাতে প্রণব মুখোপাধ্যায়ের ব্যবহৃত জিনিস তুলে দিচ্ছেন তাঁর বোন স্বাগতা দাস মুখোপাধ্যায়। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
উত্তরপাড়া শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ০৬:৩২
Share: Save:

কাজী নজরুল ইসলাম, চলচ্চিত্রকার মৃণাল সেনের উপরে সমৃদ্ধ তথ্যভান্ডার উত্তরপাড়ার ‘জীবনস্মৃতি আর্কাইভ’-এ আছে। এ বার যোগ হল প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বিভিন্ন সময়ে ব্যবহৃত জিনিস ও নথিও।

সম্প্রতি ওই সব জিনিসপত্র সংরক্ষণের জন্য ওই আর্কাইভকে দেন প্রণবের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় এবং বোন স্বাগতা দাস মুখোপাধ্যায়। সংগ্রহশালার কিউরেটর অরিন্দম সাহা সরদারের হাতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি তুলে দেন উত্তরপাড়ার জয়কৃষ্ণ পাঠাগারের অবসরপ্রাপ্ত গ্রন্থাগারিক স্বাগতা। অরিন্দমের ব্যক্তিগত উদ্যোগেই গড়ে উঠেছে ওই আর্কাইভ।

ওই সব জিনিসের তালিকায় রয়েছে, জাতীয় কংগ্রেসের ১৯৯৯ সালের নির্বাচনী ইস্তেহার, ২০০১-এর কমিউনিস্ট পার্টির নির্বাচনী ইস্তেহার, ২০০০-’০২ সালের জন্য একাদশ অর্থ কমিশনের রিপোর্ট, প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাওয়ের দ্বিতীয় জেআরডি টাটা মেমোরিয়াল বক্তৃতা, জাতীয় কংগ্রেসের সংবিধানের একটি অনুলিপি। ২০০১-’০২ সালের জন্য যশবন্ত সিন্‌হার বাজেট বক্তৃতা, ওই বাজেটের মূল বৈশিষ্ট্য, ২০০০ সালের অর্থ বিল এবং এক নজরে তিনটি বাজেটের অনুলিপি (১৯৯৯-২০০০, ২০০০-’০১ এবং ২০০১-’০২)। সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি থাকাকালীন প্রণবের ভিজ়িটিং কার্ডও অরিন্দমকে দেওয়া হয়েছে। এ ছাড়াও একটি ব্রিফকেসে তাঁর পৈতে, একটি কলমও আছে।

অরিন্দম বলেন, ‘‘বাঙালি হিসেবে আমরা সম্মানিত বোধ করছি যে, প্রয়াত রাষ্ট্রপতির ব্যক্তিগত ব্যবহারের জিনিসপত্র এবং অন্যান্য আগ্রহের নিবন্ধ সংরক্ষণের দায়িত্ব তাঁর পরিবারের পক্ষ থেকে আমাদের দেওয়া হয়েছে। কথা দিতে পারি, যথাযোগ্য সম্মানের সঙ্গে সেগুলি রক্ষিত থাকবে। এই আর্কাইভে বহু গুণী মানুষ, নতুন প্রজন্মের ছেলেমেয়েরা আসেন। তাঁদের কাছেও এগুলি সমাদর পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarpara pranab mukherjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE