Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Howrah Municipal Corporation

হাওড়ায় ওয়ার্ড পুনর্বিন্যাস নিয়ে অখুশি বিজেপি, মামলা হাই কোর্টে

বিজেপির অভিযোগ, হাওড়া পুর এলাকার ৫০টি ওয়ার্ডের পুনর্বিন্যাস করে যে ৬৬টি ওয়ার্ড করা হয়েছে, সেখানে ৫১ থেকে ৬৬ নম্বর ওয়ার্ড (মোট ১৬টি ওয়ার্ড) বাদ দেওয়া হয়েছে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:৪২
Share: Save:

হাওড়া জেলা প্রশাসন হাওড়া পুরসভার যে ওয়ার্ড পুনর্বিন্যাস করেছে, এ বার তার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হল জেলা বিজেপি। এর আগেও হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ডের পুনর্বিন্যাস করে ৬৬টি ওয়ার্ড করার খসড়া প্রস্তাব প্রকাশের দিন বিজেপির পক্ষ থেকে মামলা করার হুমকি দেওয়া হয়েছিল। বুধবার দলের জেলা সদর সভাপতি মণিমোহন ভট্টাচার্য এক সাংবাদিক বৈঠক করে বলেন, ‘‘হাওড়া জেলা প্রশাসন যে ওয়ার্ড পুনর্বিন্যাস করেছে, তাতে কোনও আইন মানা হয়নি। ওয়ার্ডগুলির মধ্যে কোনও সামঞ্জস্য নেই। তাই এই পুনর্বিন্যাস নিয়ে আমরা হাই কোর্টে মামলা করেছি। আগামী শুক্রবার মামলার শুনানি হবে।’’

২০১৮ সালে হাওড়া পুরবোর্ডের মেয়াদ শেষ হওয়ার দু’বছর পরেও রাজ্য সরকার পুরভোট করা নিয়ে কোনও আগ্রহ দেখায়নি। এর পরে আবার হাওড়া ও বালি পুরসভাকে আলাদা করা নিয়ে তৎকালীন রাজ্যপালের সঙ্গে মতবিরোধের জেরে নির্বাচন বাধাপ্রাপ্ত হয়। ফলে, গত চার বছরে হাওড়া পুরসভার নির্বাচন হয়নি। সম্প্রতি রাজ্য সরকারের নির্দেশে জেলা প্রশাসন বালিকে বাদ রেখে হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ডের পুনর্বিন্যাস করে ৬৬টি করার খসড়া প্রস্তাব পেশ করে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওই খসড়া প্রস্তাব নিয়ে রাজনৈতিক দলগুলির মতামত বা অভিযোগ লিখিত আকারে প্রশাসনের কাছে জমা দেওয়ার কথা। কিন্তু তার মধ্যেই জেলা বিজেপি মামলা করে বসায় হাওড়ায় পুর নির্বাচন আরও পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এ দিন বিজেপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, হাওড়া পুর এলাকার ৫০টি ওয়ার্ডের পুনর্বিন্যাস করে যে ৬৬টি ওয়ার্ড করা হয়েছে, সেখানে ঘুসুড়ি থেকে বালিখাল পর্যন্ত, অর্থাৎ ৫১ থেকে ৬৬ নম্বর ওয়ার্ড (মোট ১৬টি ওয়ার্ড) বাদ দেওয়া হয়েছে। ওয়ার্ড পুনর্বিন্যাসের নোটিসে ওই ওয়ার্ডগুলি নেই। দলের জেলা সভাপতির বক্তব্য, এই রকম নানা অসঙ্গতির জন্যই তাঁরা দলের তরফে ওয়ার্ড পুনর্বিন্যাসের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন।

এ দিকে, ওয়ার্ড পুনর্বিন্যাস নিয়ে বিজেপির হাই কোর্টের দ্বারস্থ হওয়া প্রসঙ্গে তৃণমূলের জেলা সদর সভাপতি কল্যাণ ঘোষ বলেন, ‘‘ওয়ার্ড পুনর্বিন্যাসের খসড়া তালিকা প্রকাশ করে সমস্ত রাজনৈতিক দলের মতামত চাওয়া হয়েছে। কোনও রাজনৈতিক দলের এ নিয়ে আপত্তি থাকলে তারা জানাতে পারবে। এমনকি, জেলা প্রশাসন এ নিয়ে সর্বদলীয় বৈঠকও ডাকবে। সেখানেও বিষয়টি জানানো যেত। তা না করে আদালতে যাওয়ার অর্থ হল, ওরা ভোটে গো-হারা হারার আতঙ্কে ভুগছে।’’

গত সপ্তাহে হাওড়া পুরসভায় ওয়ার্ড পুনর্বিন্যাসের বিজ্ঞপ্তি বা তালিকা টাঙানোর পরেই পুরভোট নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। গত সোমবার হাওড়ায় একটি সরকারি অনুষ্ঠানে এসে রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম দাবি করেন, হাওড়া পুরসভার ওয়ার্ড পুনর্বিন্যাসের কাজ ভাল ভাবেই হয়েছে। পুনর্বিন্যাসের এই প্রক্রিয়া শেষ হলেই রাজ্য সরকার নির্বাচন কমিশনকে জানিয়ে দেবে যে, তারা নির্বাচনের জন্য প্রস্তুত। জেলার রাজনৈতিক মহলের ধারণা, পুরমন্ত্রীর এই বক্তব্যের পরেই বুধবার জেলা বিজেপি নেতৃত্ব ওয়ার্ড পুনর্বিন্যাস নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Municipal Corporation BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE