Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Thalassemia

থ্যালাসেমিয়া রোগীদের চিহ্নিতকরণে বৃহস্পতিবার হাওড়ায় ফের চালু হবে রক্ত পরীক্ষা

বাসিন্দাদের কলকাতায় গিয়ে রক্ত পরীক্ষা করাতে হত। বেসরকারি ভাবে রক্ত পরীক্ষা করানো ব্যয়সাপেক্ষ বলে তা করা অনেকের পক্ষে সমস্যার হয়ে পড়ে।

হাই পারফরম্যান্স লিকুইড ক্রোমাটোগ্রাফি (এইচপিএলসি) যন্ত্র।

হাই পারফরম্যান্স লিকুইড ক্রোমাটোগ্রাফি (এইচপিএলসি) যন্ত্র। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ২৩:০৯
Share: Save:

থ্যালাসেমিয়া রোগীদের চিহ্নিতকরণে হাওড়ায় ফের চালু হবে হাই পারফরম্যান্স লিকুইড ক্রোমাটোগ্রাফি (এইচপিএলসি) যন্ত্রের ব্যবহার। ১ জুলাই চিকিৎসক দিবস উপলক্ষে মধ্য হাওড়ার পঞ্চাননতলায় থ্যালাসেমিয়া হাসপাতালে এক বিশেষ অনুষ্ঠানে ওই যন্ত্রটি পুনরায় আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

প্রসঙ্গত, থ্যালাসেমিয়া প্রতিরোধে বিয়ের আগে রক্ত পরীক্ষায় গুরুত্ব দিচ্ছে হাওড়া পুরসভা। তবে সে জন্য জেলায় রক্ত পরীক্ষার যন্ত্র এইচপিএলসি মেশিনের অভাব রয়েছে। হাওড়ায় থ্যালাসেমিয়া রোগীদের চিহ্নিতকরণ সমস্যা দীর্ঘদিনের। অনেকের মতে, রক্ত পরীক্ষার যন্ত্র বা এইচপিএলসি মেশিনের অভাবই এর অন্যতম কারণ। হাওড়ার বাসিন্দাদের কলকাতায় গিয়ে রক্ত পরীক্ষা করাতে হত। বেসরকারি ভাবে রক্ত পরীক্ষা করানো ব্যয়সাপেক্ষ বলে তা করানো অনেকের পক্ষে সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এ সমস্যা মেটাতে ২০১৭ সালেই হাওড়া পুরসভার স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে ৩৯ লক্ষ টাকা ব্যয়ে ১টি এইচপিএলসি যন্ত্র কেনা হয়। কিন্তু সে ভাবে ব্যবহৃত না হওয়ায় এত দিন সেটি থ্যালাসেমিয়া হাসপাতালেই পড়েছিল। সম্প্রতি হাওড়া পুর প্রশাসকমণ্ডলীর বৈঠকে ওই যন্ত্রটি যথাযথ ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। যাতে জেলায় থ্যালাসেমিয়া রোগীদের চিহ্নিতকরণ করা যায়। সেই মেশিনটির যান্ত্রিক ত্রুটি সারিয়ে বৃহস্পতিবার থেকে তা ফের চালু করা হবে। হাওড়া পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান অরূপ রায় বলেন, ‘‘এ বার থেকে আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের বিনামূল্যে এবং সাধারণে থেকে ন্যূনতম টাকা নিয়ে তাঁদের রক্ত পরীক্ষা করা হবে। থ্যালাসেমিয়া রোগীকে চিহ্নিত করে এ রোগের প্রকোপ কমানোই উদ্দেশ্য।’’ এর পাশাপাশি সাধারণের মধ্যে থ্যালাসেমিয়া নিয়ে সচেতনতা বাড়াতেও পুরসভার পক্ষ থেকে প্রচার করা হবে বলে জানিছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Thalassemia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE