Advertisement
২৩ মে ২০২৪
Mangla Haat

মঙ্গলাহাট ফের কবে চালু হবে, উত্তর পাচ্ছেন না ব্যবসায়ীরা

গত বৃহস্পতিবার রাতে বিধ্বংসী আগুনে পুড়ে যায় মঙ্গলাহাটের প্রায় আড়াই হাজার দোকান। পুজোর কয়েক মাস আগে এই ঘটনার জেরে কার্যত পথে বসেছেন কয়েক হাজার ওস্তাগর ও ব্যবসায়ী।

An image of the fire incident

হাওড়ার মঙ্গলহাটে আগুন নেভানোর কাজ করেন দমকলকর্মীরা। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৮:১১
Share: Save:

ভয়াবহ অগ্নিকাণ্ডের তিন দিন পরেও পোড়া মঙ্গলাহাট থেকে ধ্বংসাবশেষ সরানোর কাজ শুরু করেনি জেলা প্রশাসন। এরই মধ্যে সোমবার দুপুরে ফের ধ্বংসস্তূপের মধ্যে আগুনজ্বলে ওঠে। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন গিয়ে দ্রুত আগুন নিভিয়ে ফেলে। ধ্বংসস্তূপ সরিয়ে সেখানে ব্যবসা শুরু করার ব্যাপারে এ দিন বিকেলে হাওড়া পুরসভারচেয়ারপার্সন সুজয় চক্রবর্তীর সঙ্গে বৈঠকে বসেন ‘মঙ্গলাহাট ব্যবসায়ী সমিতি’ ও ‘পোড়া হাট ব্যবসায়ী সংগ্রাম সমিতি’র কর্মকর্তারা। ওই বৈঠকে ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে হেতু আগুন লাগার পরে নিজে ঘটনাস্থলে গিয়ে পোড়া হাট নিয়েপাঁচ জনের একটি কমিটি গড়ে দিয়েছেন, সে হেতু ওই কমিটি নির্দেশ দিলে তবেই হাটের ধ্বংসাবশেষ সরানোর কাজ শুরু হবে। যদিও হাটের ব্যবসায়ীদের দাবি, তাঁরা ওই পোড়া হাটের মধ্যেই অস্থায়ী স্টল তৈরি করে আগামী সোমবার থেকে ফের বিক্রিবাটা শুরু করতে চান।তাঁরা এ কথা বললেও আগামী সোমবার থেকেই ওই দোকানিরা ফের ব্যবসা শুরু করতে পারবেন কি না, তা নিয়ে প্রশাসনিক আশ্বাস এ দিনও মেলেনি।

গত বৃহস্পতিবার রাতে বিধ্বংসী আগুনে পুড়ে যায় মঙ্গলাহাটের প্রায় আড়াই হাজার দোকান। পুজোর কয়েক মাস আগে এই ঘটনার জেরে কার্যত পথে বসেছেন কয়েক হাজার ওস্তাগর ও ব্যবসায়ী। শনিবারই তাঁরা প্রশাসনের কাছে দাবি জানান, সোমবারের মধ্যে ধ্বংসস্তূপ সরিয়ে তাঁদের বসার ব্যবস্থা করে দিতে হবে। প্রশাসনের কর্তারা সে দিন এ বিষয়ে কোনও আশ্বাস দিতে পারেননি। এ দিন সকালে কয়েকশো ব্যবসায়ী পোড়া হাটের সামনে জড়ো হন। তাঁদের দাবি, অবিলম্বেধ্বংসস্তূপ সরিয়ে দোকানিদের বসার জায়গা করে দিতে হবে। সেখানে উপস্থিত এলাকার প্রাক্তন তৃণমূল পুরপ্রতিনিধি শৈলেশ রাই ব্যবসায়ীদের জানান, যে হেতু সোম-মঙ্গলবার বাকি হাটগুলি চলছে, তাই রাস্তা বন্ধ করে পে লোডার দিয়ে কাজ করা সম্ভব নয়। তাঁর আশ্বাস, বুধবার থেকে যাতে ধ্বংসস্তূপ সরানোর কাজ পুরসভা শুরু করে, সে ব্যাপারে তিনি কথা বলবেন।

এ দিকে, এ দিনও অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের নামের পূর্ণাঙ্গ তালিকা জেলা প্রশাসনের কাছে জমা দিতে পারেননি ব্যবসায়ীরা। তবে, দ্রুত ওই তালিকা তাঁরা তৈরি করছেন বলে জানিয়েছেন। এ দিন ‘মঙ্গলাহাট ব্যবসায়ী সমিতি’র সম্পাদক রাজকুমার সাহা বলেন, ‘‘ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পূর্ণাঙ্গ তালিকা তৈরির কাজ চলছে। দোকানদারদের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। তাই তাঁরা দ্রুত ব্যবসা শুরু করতে চাইছেন। তবে, প্রশাসনের মত নিয়ে আগামী সোমবার থেকে যাতে ফের পোড়া হাট বসতে পারে, সেই আশায় আমরা আছি।’’

হাট দ্রুত চালু করার ব্যাপারে হাওড়া জেলা প্রশাসনের এক কর্তা বলেন, ‘‘ঘটনাস্থলের ফরেন্সিক পরীক্ষা হয়ে গিয়েছে। তবে, সিআইডি তদন্ত এখনও চলছে। এ ছাড়া, অত আবর্জনা সরাতেও অনেক সময় লাগবে। আগামী সোমবার থেকে হাট ফের শুরু করা যাবে কি না, তা নিয়ে আমরা দ্রুত সিদ্ধান্ত নেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mangla Haat Fire Accident Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE