Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Ham Radio

Ham radio: অস্থায়ী স্টেশন গড়ে হ্যাম রেডিয়োর স্রষ্টাকে জন্মদিনের শ্রদ্ধা

মঙ্গলবার এর স্রষ্টা জগদীশচন্দ্র বসুর ১৬৮তম জন্মদিনে হুগলির দেবানন্দপুরে একটি অস্থায়ী রেডিয়ো স্টেশন গড়ে তাঁকে শ্রদ্ধা জানাল ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাব।

নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হুগলি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ০২:৫০
Share: Save:

প্রত্যন্ত গ্রাম থেকেও বিশ্বের অপর প্রান্তে যোগাযোগ করা যায়। এমনকি, প্রাকৃতিক দুর্যোগের জেরে যোগাযোগ বিচ্ছিন্ন হলে কাজে আসে হ্যাম রেডিয়ো। মঙ্গলবার এর স্রষ্টা জগদীশচন্দ্র বসুর ১৬৮তম জন্মদিনে হুগলির দেবানন্দপুরে একটি অস্থায়ী রেডিয়ো স্টেশন গড়ে তাঁকে শ্রদ্ধা জানাল ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাব।

ক্লাবের হ্যাম রেডিয়োর সদস্যেরা হাতেকলমে দেখালেন, ভার্টিক্যাল অ্যান্টেনা এবং রেডিয়ো ট্রান্সমিটার বা হাই ফ্রিকোয়েন্সি রেডিয়ো কী ভাবে নিজেরাই গড়ে দেশ-বিদেশে যোগাযোগ করা হয়। ক্লাবের এক সদস্য অরুনাভ দে বলেন, ‘‘আয়লা, আমপান বা ইয়াসের মতো ঘূর্ণিঝড়ে বিদ্যুতের খু্ঁটি উপড়ে গিয়ে বা মোবাইল টাওয়ার অকেজো হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হলে হাই ফ্রিকোয়েন্সি রেডিয়ো বেশ কার্যকরী হয়। ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেলেই সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে হ্যাম রেডিয়োর সদস্যরা উদ্ধারকাজেও সাহায্য করেন। বিদেশে এ সব যন্ত্রের দাম কয়েক লক্ষ টাকা। তবে আমরা বাড়িতে বসেই কম খরচে তা তৈরি করে কাজ চালাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.