Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Hilsa Fish

Hilsa from Bangladesh: বাংলাদেশ থেকে হাওড়া বাজারে এল হাসিনার উপহার ৮০ টন পদ্মার ইলিশ, দাম কত

গত সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক কলকাতায় ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেয়। তার পরই পদ্মার ইলিশ ভর্তি গাড়ি এল।

ইলিশ মাছ।

ইলিশ মাছ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ১২:৩৩
Share: Save:

বহু প্রতীক্ষার পর পশ্চিমবঙ্গে এল বাংলাদেশের ইলিশ। বুধবার রাতে বাংলাদেশ থেকে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত হয়ে ইলিশ বোঝাই লরি এ রাজ্যে ঢোকে। বৃহস্পতিবার সকাল থেকেই হাওড়া পাইকারি মাছ বাজারে শুরু হয়েছে ওই ইলিশের বেচাকেনা। সেখান থেকে কলকাতা এবং রাজ্যের বিভিন্ন খুচরো বাজারে যাবে ওই মাছ।

ভারতে ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ। তবে গত দু’বছরের মতো পুজোর আগে এ বছরও উপহার হিসাবে ইলিশ পাঠানোর কথা ঘোষণা করে বাংলাদেশ। গত সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেয়। সেই মতোই এ বছরের প্রথম ইলিশ ভর্তি গাড়ি বাংলাদেশ থেকে কলকাতায় এল। আগামী ১০ অক্টোবরের মধ্যে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ ভারতে আসবে বলে জানা গিয়েছে।

ইলিশ হাতে এক ব্যবসায়ী।

ইলিশ হাতে এক ব্যবসায়ী। নিজস্ব চিত্র।

বুধবার রাতে পদ্মার ইলিশ ভর্তি গাড়ি হাওড়ার পাইকারি মাছের বাজারে ঢোকে। তাতে ৮০ মেট্রিক টন ইলিশ এসেছে বলে জানা গিয়েছে। বেশির ভাগ মাছের ওজন এক কিলোগ্রাম বা তার বেশি। নিলামের পর মাছের দাম ঠিক হবে বলে জানা গিয়েছে। ওই বাজারের এক ব্যবসায়ী জানিয়েছেন, এই বাজারে ইলিশের দাম কেজি প্রতি ১২০০ থেকে ১৩০০ টাকা পর্যন্ত উঠতে পারে। তিনি আরও জানিয়েছেন, এ বছর ইলিশের আমদানি ছিল অনেক কম। যে টুকু পাওয়া গিয়েছিল, তার অধিকাংশই ছিল খোকা ইলিশ। বাংলাদেশ থেকে ইলিশ আসায় বড় ইলিশের ঘাটতি মিটবে বলে আশা ওই ব্যবসায়ীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Fish Bangladesh Petrapole Import
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE