Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Crime Against Women

আত্মরক্ষার পাঠ দিতে তেজস্বিনী শিবির এ বার হাওড়াতেও

হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, রাস্তাঘাটে মেয়েদের হেনস্থা রুখতে আগেই তৈরি হয়েছে মহিলা পুলিশ বাহিনী, যাঁরা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় স্কুটি নিয়ে হাজির থাকেন।

আত্মরক্ষা: মহিলাদের মার্শাল আর্ট শেখানোর শিবির। ছবি: সুমন বল্লভ

আত্মরক্ষা: মহিলাদের মার্শাল আর্ট শেখানোর শিবির। ছবি: সুমন বল্লভ

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ০৭:৫১
Share: Save:

পরিসংখ্যান বলছে, হাওড়ায় নারী নির্যাতনের সংখ্যা ক্রমেই বাড়ছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরোর তথ্য অনুযায়ী, হাওড়ায় গত তিন বছরে গড়ে ৬০০ জনেরও বেশি মহিলা নানা ভাবে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে রয়েছে ধর্ষণ, গণধর্ষণ, অপহরণ, পণের জন্য অত্যাচার করে খুন ইত্যাদি। তাই এ বার মহিলাদের আত্মরক্ষার পাঠ শেখাতে কলকাতার পথে হেঁটে হাওড়া সিটি পুলিশও শীঘ্রই শুরু করছে প্রশিক্ষণ শিবির। যার পোশাকি নাম ‘তেজস্বিনী হাওড়া’।

হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, রাস্তাঘাটে মেয়েদের হেনস্থা রুখতে আগেই তৈরি হয়েছে মহিলা পুলিশ বাহিনী, যাঁরা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় স্কুটি নিয়ে হাজির থাকেন। কিন্তু গার্হস্থ হিংসা বা অপহরণের মতো ঘটনাতেও যাতে মহিলারা নিজেদের রক্ষা করার চেষ্টা করতে পারেন, সে জন্যই এই প্রশিক্ষণ শিবির। হাওড়ার পুলিশ কমিশনার প্রবীণ ত্রিপাঠী বলেন, ‘‘আক্রান্ত মহিলারা যাতে ন্যূনতম আত্মরক্ষার চেষ্টা করতে পারেন, সে জন্য কলকাতার মতো হাওড়াতেও শুরু হচ্ছে প্রশিক্ষণ শিবির। এর প্রাথমিক প্রস্তুতিও হয়ে গিয়েছে। শীঘ্রই শুরু হবে ওই শিবির।’’ তিনি আরও জানান, ওই প্রশিক্ষণ শিবিরে জুডো, ক্যারাটে, তায়কোয়ন্দোর প্রশিক্ষণ দেওয়া হবে। পুলিশ কমিশনারেটের তিনটি জ়োন— সাউথ, সেন্ট্রাল ও নর্থে আপাতত এই প্রশিক্ষণ শুরু হচ্ছে। এর পরে অন্য জ়োনেও হবে। পুলিশ সূত্রের খবর, তিনটি জ়োনে প্রায় ৫০০ জন মহিলাকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে সকলকে শংসাপত্র দেওয়া হবে। পাঠ শেখাতে প্রশিক্ষিত ব্যক্তিদের নিয়োগ করা হচ্ছে। আগ্রহী মহিলাদের একটি তালিকাও তৈরি করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime Against Women Self Defense
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE