Advertisement
২৯ নভেম্বর ২০২২
Howrah Municipaity

Howrah: পুজোর আগেই হাওড়ায় রাস্তা মেরামতি, বরাদ্দ ৪০ কোটি

প্রধান রাস্তাগুলিতে বর্ষার কারণে যে বড় বড় গর্ত হয়েছে, সেগুলি পেভার ব্লক দিয়ে ঢালাই করে বুজিয়ে দেওয়া হচ্ছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

ভঙ্গুর: হাওড়ার বঙ্কিম সেতুতে ওঠার মুখে রাস্তার বেহাল দশা।

ভঙ্গুর: হাওড়ার বঙ্কিম সেতুতে ওঠার মুখে রাস্তার বেহাল দশা। ছবি: দীপঙ্কর মজুমদার।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ০৭:২৬
Share: Save:

বর্ষায় ভেঙে যাওয়া রাস্তা পুজোর আগেই মেরামতির জন্য প্রায় ৪০ কোটি টাকা বরাদ্দ করল হাওড়া পুরসভা। এই কাজ আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে পুরসভার প্রশাসকমণ্ডলী।পুরসভার চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী বলেন, ‘‘৫৩টি রাস্তা আগেই চিহ্নিত করে রাখা হয়েছিল। ১ সেপ্টেম্বর থেকে যাতে কাজ শুরু করা যায়, তার জন্য আগে থেকেই প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে। আগামী ১ অক্টোবর দুর্গাপুজো শুরু হচ্ছে। তার আগেই যাতে সব রাস্তা মেরামত করা যায়, সেই চেষ্টা চলছে।’’

Advertisement

পুরসভা সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে রক্ষণাবেক্ষণ না হওয়ায় এবং বর্ষার কারণে পঞ্চাননতলা রোড, পি কে ব্যানার্জি রোড, নেতাজি সুভাষ রোড, ফোরশোর রোড,ইস্ট-ওয়েস্ট বাইপাস-সহ হাওড়ার প্রধান রাস্তাগুলি বহু জায়গায় ভেঙেচুরে গিয়েছে। এর পাশাপাশি, বড় বড় গর্তেও ভরে গিয়েছে রাস্তাগুলি। এই অবস্থায় সিদ্ধান্ত হয়েছে, শহরের বড় রাস্তাগুলি মেরামত করা হবে পুরসভার কেন্দ্রীয় অফিস থেকে। এর জন্য ২৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে জনসংখ্যার নিরিখে পুরসভার সাতটি বরোকে তিন কোটি টাকা ভাগ করে দেওয়া হবে। ওই টাকায় বরোগু‌লি বিভিন্ন ওয়ার্ডের অলিগলি মেরামত করবে। এ ছাড়া, আরও ১৩ কোটি টাকা রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর থেকে দেওয়া হয়েছে রাস্তা মেরামতির জন্য।

বর্তমানে প্রধান রাস্তাগুলিতে বর্ষার কারণে যে বড় বড় গর্ত হয়েছে, সেগুলি পেভার ব্লক দিয়ে ঢালাই করে বুজিয়ে দেওয়া হচ্ছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে। চেয়ারপার্সন জানান, বর্ষার আগেই শহরের ৫৩টি বড় রাস্তা চিহ্নিত করা হয়েছিল মেরামতির জন্য। গত ২৭ তারিখ রাজ্য সরকার নির্দেশ দিয়েছে, ১ লক্ষ টাকার বেশি কাজ হলেই ই-টেন্ডারিং করতে হবে। তাই এখন রাস্তাগুলি মেরামত করার জন্য টেন্ডারিং-এর কাজ এগিয়ে রাখা হচ্ছে। তিনি বলেন, ‘‘রাস্তা মেরামতির পাশাপাশি আলো মেরামতির উপরেও জোর দেওয়া হয়েছে। বরোগুলিকে বলা হয়েছে, সমস্ত অলিগলির আলো সারিয়ে ফেলতে।’’

যে সব রাস্তা মেরামত করা হবে, তার মধ্যে কিছু রাস্তা হবে বিটুমিনের এবং কিছু রাস্তা কংক্রিটের। যেমন, পি কে ব্যানার্জি রোডের রাস্তা পুরো ঢালাই করা হবে। তেমনই গলির রাস্তাগুলি অধিকাংশই বিটুমিন বা পিচের করা হবে। পুজো শুরু হচ্ছে ১ অক্টোবর। পুরসভার দাবি, বৃষ্টি কমলে তার মধ্যেই অধিকাংশ রাস্তা মেরামত করে ফেলা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.