Advertisement
২১ এপ্রিল ২০২৪
Howrah Municipality Awarded

দুর্নাম ঘুচিয়ে ঘরে ঘরে বিশুদ্ধ পানীয় জল, পুরস্কৃত হাওড়া পুরসভা

হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, সারা দেশের সব পুরসভা ও পুর নিগমগুলির সরবরাহ করা জলের মান নিয়ে সমীক্ষা চালিয়েছিল কেন্দ্রের ওই মন্ত্রক।

Sourced by the ABP

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫৩
Share: Save:

কয়েক মাস আগে কেন্দ্রীয় সরকারের তরফে দেশের অন্যতম নোংরা শহরের ছাপ পড়েছিল হাওড়ার গায়ে। তা নিয়ে নানা মহলে বিতর্ক শুরু হয়। এ বার সেই কেন্দ্রীয় সরকারই পর্যাপ্ত পরিস্রুত পানীয় জল সরবরাহের জন্য পুরস্কৃত করবে হাওড়া পুরসভাকে। বুধবার কেন্দ্রীয় আবাস ও নগরোন্নয়ন মন্ত্রকের অতিরিক্ত সচিব ডি থারা হাওড়া পুরসভাকে চিঠি দিয়ে এই খবর জানিয়েছেন।

হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, সারা দেশের সব পুরসভা ও পুর নিগমগুলির সরবরাহ করা জলের মান নিয়ে সমীক্ষা চালিয়েছিল কেন্দ্রের ওই মন্ত্রক। সেই সমীক্ষা থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রের করা ওই সমীক্ষা অনুযায়ী, হাওড়া পুরসভার পাশাপাশি পুরস্কৃত হবে এ রাজ্যের আরও ৯টি পুরসভা ও পুর নিগম। সেগুলি হল নবদ্বীপ, ভাটপাড়া, কল্যাণী, উত্তর ব্যারাকপুর, শিলিগুড়ি, উত্তরপাড়া কোতরং, বারাসত, চাঁপদানি, দক্ষিণ দমদম ও উলুবেড়িয়া। তালিকায় অবশ্য কলকাতা পুরসভা স্থান পায়নি। আগামী ৫ মার্চ দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এই পুরস্কার তুলে দেবেন পুরসভা ও পুর নিগমগুলির হাতে।

উল্লেখ্য, হাওড়া শহরে প্রতি বছর জলবাহিত রোগের প্রকোপের অভিযোগ নতুন নয়। এমনকি, পানীয় জলের সঙ্গে নিকাশির জল মিশে যাওয়ার অভিযোগও ওঠে। পাশাপাশি, পদ্মপুকুর জল প্রকল্প থেকে সরবরাহ করা পানীয় জল নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ।
তার পরেও এই পুরস্কার পাওয়ার খবরে স্বভাবতই খুশি হাওড়া পুর কর্তৃপক্ষ। পুর প্রশাসক সুজয় চক্রবর্তী বলেন, ‘‘গত কয়েক বছরে পুরসভা পর্যাপ্ত ও বিশুদ্ধ পানীয় জল সরবরাহের জন্য একাধিক প্রকল্প চালু করেছে। এতে জলের মানও অনেক উন্নত হয়েছে।’’

প্রশাসকের দাবি, পর্যাপ্ত জল সরবরাহের জন্য ওলাবিবিতলায় ভূগর্ভস্থ জলাধার, সালকিয়ায় পাম্প হাউস তৈরি করা হয়েছে। এর ফলে বাড়ি বাড়ি পর্যাপ্ত পানীয় জল পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে। সেই সঙ্গে পরিস্রুত পানীয় জল পৌঁছতে যেগুলি দৈনন্দিন কাজ, তা-ও নিরন্তর করে চলেছে পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pure drinking water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE