Advertisement
০৫ মে ২০২৪
Dengue Awareness

ডেঙ্গি দমনে বিশেষ অভিযান হাওড়া পুরসভার

সোমবার থেকে হাওড়া পুর এলাকায় শুরু হয়েছে ‘ডেঙ্গি বিজয় সপ্তাহ’। এক সপ্তাহব্যাপী ডেঙ্গি দমনের এই বিশেষ অভিযানে প্রথমেই তিন নম্বর বরোর সামনে থেকে বেলিলিয়াস লেন পর্যন্ত একটি মিছিল করা হয়।

An image of Howrah Municipality

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৭:৫৬
Share: Save:

হাওড়া পুর এলাকায় গত বছরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল প্রায় চার হাজার। কয়েক জনের মৃত্যুও হয়েছিল। এ বছরে তেমন পরিস্থিতি এড়াতেবর্ষা আসার আগেই ডেঙ্গির বিরুদ্ধে কার্যত যুদ্ধ শুরু করে দিল হাওড়া পুরসভা। সোমবার থেকে হাওড়া পুর এলাকায় শুরু হয়েছে ‘ডেঙ্গি বিজয় সপ্তাহ’। এক সপ্তাহব্যাপী ডেঙ্গি দমনের এই বিশেষ অভিযানে প্রথমেই এ দিন তিন নম্বর বরোর সামনে থেকে বেলিলিয়াস লেন পর্যন্ত একটি মিছিল করা হয়। ডেঙ্গি প্রতিরোধ নিয়ে বাসিন্দাদের সচেতন করাই ছিল এই মিছিলের মূল উদ্দেশ্য।

মিছিলের পরে হাওড়া পুরসভার চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী জানান, সমস্ত বরো অফিসের দায়িত্বে থাকা প্রশাসকমণ্ডলীর সদস্যেরা এই ধরনের সচেতনতামূলক মিছিল করবেন। এ ছাড়া, ডেঙ্গিবিজয় সপ্তাহে পুর সাফাইকর্মীদের মতো বিভিন্ন ওয়ার্ডের আবাসন বা ফ্ল্যাটে যাবেন পুর স্বাস্থ্যকর্মীরাও। সেখানে ডেঙ্গি মশার লার্ভা জন্মাচ্ছে কি না বা ডেঙ্গিতে কেউ আক্রান্তহচ্ছেন কি না, তা খতিয়ে দেখবেন তাঁরা। সুজয় বলেন, ‘‘ডেঙ্গি আক্রান্তের সংখ্যা শূন্য হবে না হয়তো।কিন্তু গত বছরের পরিসংখ্যানের অর্ধেকের বেশি যাতে না হয়, সেই চেষ্টাই করব। এই রোগে যাতে প্রাণহানি না হয়, সে জন্যও সমস্ত রকম ব্যবস্থা নেওয়া হবে।’’ তিনি আরও জানান, গত বছরে যে ৭-৮টি ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেশি ছিল, সেখানে এ বারবিশেষ দল নামানো হচ্ছে। চলছে নজরদারিও।

পুরসভা সূত্রের খবর, গত জানুয়ারি থেকে এখনও পর্যন্ত হাওড়ায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন প্রায় ৪০ জন। তাঁদের মধ্যে অধিকাংশই ৩৬ নম্বর ওয়ার্ডের চওড়া বস্তিএলাকার বাসিন্দা। তাই ওই ওয়ার্ডে বিশেষ নজরদারি চালানো হচ্ছে। এ ছাড়া এলাকার বহুতলগুলিতে গিয়ে সেখানের বাসিন্দাদের ডেঙ্গি সম্পর্কে সচেতনতার পাঠও দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Awareness Dengue Fear Howrah Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE