Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Singur

Singur: গোবর, গঙ্গাজল দিয়ে সিঙ্গুরে বিজেপি-র ধর্না মঞ্চ শুদ্ধ করল কৃষি জমি রক্ষা কমিটি

এই কর্মসূচিতে নেতৃত্ব দিয়েছেন সিঙ্গুরের বিধায়ক বেচারাম মান্না, হরিপালের বিধায়ক করবী মান্না এবং তৃণমূলের স্থানীয় জনপ্রতিনিধিরা।

গোবর জল দিয়ে শুদ্ধ করছেন মহিলারা।

গোবর জল দিয়ে শুদ্ধ করছেন মহিলারা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সিঙ্গুর শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৩:৩০
Share: Save:

সিঙ্গুরে বিজেপি-র তিন দিনের ধর্না শেষ হয়েছে বৃহস্পতিবার। তাতেই নাকি ‘অপবিত্র’ হয়েছে ‘আন্দোলনের পুণ্যভূমি’। সে জন্য শুক্রবার সকালেই ধর্নামঞ্চের সংলগ্ন এলাকা ‘শুদ্ধ’ করল কৃষিজমি রক্ষা কমিটি। গোবর দিয়ে ধুয়ে গঙ্গাজল ছিটিয়ে ওই এলাকা ‘শুদ্ধ’ করা হয়েছে। এই কর্মসূচিতে নেতৃত্ব দিয়েছেন সিঙ্গুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না, হরিপালের বিধায়ক করবী মান্না এববং তৃণমূলের স্থানীয় জনপ্রতিনিধিরা।

দুর্গাপুর এক্সপ্রেসওয়ের পাশে সিংহের ভেড়ি এলাকায় ধর্নায় বসেছিলেন বিজেপি নেতৃত্ব। ওই জায়গাতেই মহিলারা এসে জড়ো হন গোবর জল এবং ঝাঁটা হাতে। সিঙ্গুরের গোপালনগর, বেড়াবেড়ি, খাসের ভেড়ি, সিংহের ভেড়ি, দলুইগাছা, বাজেমেলিয়ার মতো গ্রাম থেকে ওই মহিলারা এসেছিলেন। ছিলেন তৃণমূলের স্থানীয় নেতৃত্বও। শুদ্ধিকরণ করতে আসা স্থানীয় কৃষকরা বলেছেন, ‘‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যে উন্নয়নমূলক কাজ করেছেন তাতে এ রাজ্যের লক্ষ লক্ষ শ্রমিক-কৃষক উপকৃত। চাষের জন্য যে অনুদান পাচ্ছি, তাও সারা দেশের মধ্যে নজিরবিহীন।’’ শুদ্ধিকরণ অভিযানে অংশ নেওয়া গোপালনগরের তারকবালা কোলে নামের এক মহিলা বলেছেন, ‘‘সিপিএম জমি নিয়েছিল। দিদি জমি দিয়েছেন। বিজেপি-কে তাড়াব বলে ঝাঁটা নিয়ে এসেছি।’’

সিঙ্গুর কৃষিজমি রক্ষা কমিটির আহ্বায়ক বেচারাম মান্নাও এসেছিলেন শুক্রবার। সেখানে তিনি বলেছেন, ‘‘সারা দেশে কৃষকদের প্রতি বঞ্চনা করেছে বিজেপি সরকার। কৃষকদের মারা হয়েছে। তাঁদের উপর এক বছর ধরে নিপীড়ন চালিয়েছে। এই পাপ করার পর সিঙ্গুরে এসে কৃষকপ্রেম দেখাচ্ছে। তাই সিঙ্গুরের কৃষকেরা এখানকার মাটি থেকে তাদের বিদায় করছে। এই মাটিতে বিজেপি-র মতো অপবিত্র শক্তির ছায়া পড়েছে। অশুদ্ধ হয়েছে জমি আন্দোলনের পুণ্যভূমি। তাই এই শুদ্ধিকরণ অভিযান।’’ সিঙ্গুরে বিজেপি-র ধর্নায় কৃষকদের সমর্থন ছিল না বলেও দাবি তাঁর।

শুদ্ধিকরণ নিয়ে বিজেপি-র হুগলি সাংগঠনিক জেলার সভাপতি গৌতম চট্টোপাধ্যায় বলেছেন, ‘‘আর কত নাটক করবে তৃণমূল! ওরা বুঝছে, কৃষকেরা ওদের পাশ থেকে সরে যাচ্ছেন। আমাদের সভাপতি সুকান্ত মজুমদার সিঙ্গুরের গ্রামে গিয়ে কৃষকদের যখন কথা বললেন, তখন কৃষকেরা কাঁদছেন। ক্ষতিপূরণ পাচ্ছেন না বলে জানাচ্ছেন। আমরা চাই কৃষকেরা ক্ষতিপূরণ পান। তৃণমূলের কাজ কৃষকদের নিয়ে রাজনীতি করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE