Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Piyali Basak

Piyali Basak: এভারেস্ট ডাকছে, বাড়ি বন্ধকের সিদ্ধান্ত পিয়ালির

ছ’মাস আগে বিনা অক্সিজেনে ২৬ হাজার ৭৯৫ ফুট উচ্চতায় ধৌলাগিরির চূড়ায় পৌঁছে যান পিয়ালি।

চন্দননগরের ‘সবুজের অভিযান’ ক্লাব ময়দানে পিয়ালি বসাক।

চন্দননগরের ‘সবুজের অভিযান’ ক্লাব ময়দানে পিয়ালি বসাক। নিজস্ব চিত্র

তাপস ঘোষ
চন্দননগর শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ০৭:৩৮
Share: Save:

সাড়া দেয়নি সরকার। তবে, শহরবাসী পাশে দাঁড়িয়েছেন। তাতে অবশ্য প্রয়োজন ফুরোয়নি। তবে, নাছোড়বান্দা মেয়ের জেদ, এভারেস্টে উঠবেনই। সেই খরচ জোগাতে শেষ পর্যন্ত বাড়ি বন্ধকের সিদ্ধান্ত নিয়ে ফেললেন চন্দননগরের কাঁটাপুকুরের পিয়ালি বসাক।

ছ’মাস আগে বিনা অক্সিজেনে ২৬ হাজার ৭৯৫ ফুট উচ্চতায় ধৌলাগিরির চূড়ায় পৌঁছে যান পিয়ালি। এ বার তাঁর লক্ষ্য— প্রায় ২৯ হাজার ৩৫ ফুট উচ্চতার এভারেস্টের চূড়ায় পৌছনো। এ বারেও অক্সিজেন সিলিন্ডার ছাড়াই যাবেন। পিয়ালি জানান, শুধু অভিযানের খরচই ৩৫ লক্ষ টাকা। আনুষঙ্গিক আরও খরচ রয়েছে। ছাপোষা পরিবারের সন্তান পিয়ালির প্রত্যয়, ‘‘আর্থিক সমস্যা পিছু টানলেও আমার ইচ্ছাকে দমাতে পারবে না। এভারেস্ট জয় আমি করবই। আমার শহরের মানুষ আমার ইচ্ছাপূরণে অনেক সাহায্য করেছেন। ওঁদের জন্য আমার পিছিয়ে পড়া চলবে না। পুরো খরচ জোগাড় করতে বাড়ি বন্ধকের সিদ্ধান্ত নিয়েছি। ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে এ নিয়ে কথা বলেছি।’’ বাবা, মা এবং বোনকে নিয়ে পিয়ালির সংসার। বাবা তপনবাবু অসুস্থ, শয্যাশায়ী। পিয়ালি কানাইলাল বিদ্যামন্দিরের (ইংরেজি বিভাগ) প্রাথমিক বিভাগের শিক্ষিকা। সংসারের ভার তাঁরই কাঁধে। এর আগে অভিযানের জন্য ঋণ নিতে হয়েছিল পিয়ালিকে। এখনও শুধতে পারেননি। সেই বোঝা মাথায় রেখেই এ বার বাড়ি বন্ধকের সিদ্ধান্ত। বাবা-মা এবং বোনকে নিয়ে পিয়ালিদের সাধারণ সংসার।

রবিবার চন্দননগরের ‘সবুজের অভিযান’ ক্লাবের তরফে পিয়ালিকে অর্থসাহায্য করা হয়। ব্যক্তিগত ভাবেও অনেকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সংগঠনের কর্ণধার বিশ্বজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘‘পিয়ালি শুধু চন্দননগর নয়, পশ্চিমবঙ্গ তথা দেশের গর্ব। কারণ, তিনিই একমাত্র অসামরিক মহিলা, যিনি অক্সিজেন সিলিন্ডার ছাড়া বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ জয় করতে চলেছেন। সরকারের উচিত ছিল সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া।’’ শহরের আর এক বাসিন্দা অনন্ত দে বলেন, ‘‘বহু মানুষ এভারেস্ট অভিযান করেন। কিন্তু এক জন মহিলা বিনা অক্সিজেনে উচ্চতম শৃঙ্গে পৌঁছে দেশের পতাকা তুলে ধরবেন, যিনি আমার সহ-নাগরিক। পিয়ালির জন্য আমরা গর্বিত। ওঁর স্বপ্ন সার্থক করতে পাশে দাঁড়ানো আমাদের কর্তব্য।’’ পিয়ালি জানান, আগামী ৩ এপ্রিল চন্দননগর থেকে যাত্রা শুরু করবেন। কাঠমাণ্ডু থেকে ৬-৭ দিন হেঁটে লুকলায় পৌঁছে সেখান থেকে বেস ক্যাম্প হয়ে এভারেস্টে উঠতে হবে। তাঁর পরিকল্পনা, ২৮ হাজার ফুট উচ্চতার লোৎসে শৃঙ্গেও উঠবেন। অক্সিজেন সিলিন্ডার ছাড়াই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyali Basak everest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE