Advertisement
১৬ জুন ২০২৪
Wellington Jutemill

Jute Mill: ৪ মাস পরে আজ খুলছে ওয়েলিংটন

উৎপাদন যাতে সর্বাধিক মাত্রায় হয়, সে ব্যাপারে শ্রমিকরা সহযোগিতা করবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা 
রিষড়া শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ০৬:৫৪
Share: Save:

চার মাস বন্ধ থাকার পরে আজ, শনিবার খুলছে রিষড়ার ওয়েলিংটন জুটমিলের দরজা। শ্রমমন্ত্রী বেচারাম মান্নার উপস্থিতিতে শুক্রবার কলকাতায় শ্রম দফতরে ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। শ্রমিকদের মুখে হাসি ফুটেছে।

মন্ত্রী, শ্রম দফতরের আধিকারিকরা ছাড়াও মিলের সিইও শান্তনু খেলোয়াড়, চারটি শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। সন্ধ্যা থেকে রাত প্রায় ৯টা পর্যন্ত বৈঠক হয়। তাতে সিদ্ধান্ত হয়েছে, আজ, শনিবার কর্তৃপক্ষ ‘সাসপেনশন অব ওয়ার্ক’ প্রত্যাহার করে নেবেন। রক্ষণাবেক্ষণ এবং শেড মেরামতের কাজ শুরু হবে। ওই কাজ শেষ হবে চলতি মাসের ৩০ তারিখ। পরের দিন উৎপাদন চালু হবে। উৎপাদন যাতে সর্বাধিক মাত্রায় হয়, সে ব্যাপারে শ্রমিকরা সহযোগিতা করবেন। দুই শ্রমিককে ‘গেট বাহার’ করা হয়েছিল। তাঁদের সাজা প্রত্যাহারের দাবি উঠেছিল শ্রমিক সংগঠনের তরফে। উৎপাদন চালুর ১৫ দিন পরে ওই ‘গেট বাহার’ বিজ্ঞপ্তি প্রত্যাহার করা হবে। মিল কর্তৃপক্ষের প্রতিনিধি এবং চারটি শ্রমিক সংগঠনের দু’জন করে প্রতিনিধিদের নিয়ে একটি তদারকি কমিটি গঠন করা হবে। এই কমিটি মিলের সাধারণ কাজকর্ম পর্যালোচনা করবে। উৎপাদন শুরু হওয়ার পরে কর্তৃপক্ষ মনে করলে উৎপাদিত সামগ্রী সরাতে পারবে।

আর্থিক সঙ্কটের কারণে বেশি দামে কাঁচা পাট কিনতে অপারগ হওয়া, কম উৎপাদন এবং শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের একাংশের অসহযোগিতার কারণ দেখিয়ে বিধানসভা ভোটের মুখে গত ২৭ ফেব্রুয়ারি মিলে ‘সাসপেনশন ওব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়েছিলেন কর্তৃপক্ষ। তাতে শ্রমিকরা বেকায়দায় পড়েন। এর পরে বেশ কয়েকটি ত্রিপাক্ষিক বৈঠক নিষ্ফলা হয়। অবশেষে এ দিনের বৈঠকে জট কাটল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wellington Jutemill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE