Advertisement
২৫ এপ্রিল ২০২৪
rathyatra

করোনা আবহে ভক্ত ছাড়াই জগন্নাথ দেবের স্নানযাত্রা পালিত হল মাহেশ ও মায়াপুরে

রথযাত্রা উৎসব না হলেও বৈদিক মতে সব রীতি পালন করা হবে বলে জানিয়েছে মাহেশ জগন্নাথ মন্দির ট্রাস্ট। প্রতীকী রথযাত্রা হতে পারে মায়াপুরে।

জগন্নাথ দেবের স্নানযাত্রা

জগন্নাথ দেবের স্নানযাত্রা নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মাহেশ ও মায়াপুর শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৬:৩০
Share: Save:

করোনা আবহে এ বারেও মাহেশের রথের চাকা ঘুরবে না। তার আগে জগন্নাথ দেবের স্নানযাত্রা হল অনাড়ম্বরে। অল্প কিছু ভক্তের উপস্থিতিতে বৃহস্পতিবার দুধ ও গঙ্গাজল দিয়ে স্নান করানো হল জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রাকে। অন্য দিকে জৌলুস ছাড়া স্নানযাত্রা অনুষ্ঠিত হল মায়াপুরের ইসকনের জগন্নাথ মন্দিরে।

রথযাত্রা উৎসব না হলেও বৈদিক মতে সব রীতি পালন করা হবে বলে জানিয়েছে মাহেশ জগন্নাথ মন্দির ট্রাস্ট। জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ মাসির বাড়ি না গেলেও নারায়ণ শীলা নিয়ে মাসির বাড়ি যাবেন সেবাইতরা। এই প্রসঙ্গে মাহেশ জগন্নাথ মন্দিরের সেবাইত পিয়াল অধিকারী বলেন, ‘‘রীতি অনুযায়ী রথযাত্রার আগে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব হয়। মাহেশ জগন্নাথ মন্দিরের সামনে স্নান পিঁড়ির মাঠে প্রতি বছর ধূমধাম করে হয় স্নানযাত্রা উৎসব। বহু ভক্তের সমাগম হয়। এ বছর মন্দির কমিটি আগে থেকেই সিদ্ধান্ত নেয় স্নান পিঁড়ির মাঠে স্নানযাত্রা উৎসব হবে না।’’

অন্য দিকে বৃহস্পতিবার সকালে ৫০ জনকে নিয়ে মায়াপুরে ইসকন মন্দিরে গঙ্গাজল, মধু, ঘি ও অন্যান্য উপকরণ দিয়ে জগন্নাথ দেবকে স্নান করানো হয়। এ বার ভিড় এড়াতে ছোট করে প্রতীকী রথযাত্রা হতে পারে ইসকন মন্দিরে। অবশ্য পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rathyatra ISKCON Mayapur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE