Advertisement
২৪ এপ্রিল ২০২৪
hooghly river

Erosion: বাঁধে হঠাৎ ভাঙন, উলুবেড়িয়ায় হুগলি নদীর গর্ভে তলিয়ে গেল রাস্তার অংশ

যুদ্ধকালীন পরিস্থিতিতে বাঁধ মেরামতির কাজ শুরু হয়েছে। আশপাশের গ্রামের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ের জন্য প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

নদীগর্ভে তলিয়ে গিয়েছে রাস্তা।

নদীগর্ভে তলিয়ে গিয়েছে রাস্তা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ১৭:২৬
Share: Save:

নদীর বাঁধে আচমকা ভাঙন। তলিয়ে গেল রাস্তার অংশ। সোমবার এই ঘটনা ঘটেছে হাওড়ার উলুবেড়িয়ার বেলাড়ি গ্রাম পঞ্চায়েতের বাসুদেবপুরে। হুগলি নদীর বাঁধে ভাঙনের জেরে তলিয়ে গিয়েছে রাস্তার কিছুটা অংশ।
হুগলি নদীতে তলিয়ে গিয়েছে প্রায় ৫০ মিটার রাস্তা। নদী বাঁধেও দেখা গিয়েছে চওড়া ফাটল। তার জেরে আতঙ্কিত আশপাশের অম্তত ১২টি গ্রামের বাসিন্দা। প্লাবনের আশঙ্কাও তৈরি হয়েছে ওই এলাকায়। খবর পেয়ে সোমবারই ঘটনাস্থলে যান রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়-সহ সেচ দফতরের আধিকারিরা। যুদ্ধকালীন পরিস্থিতিতে বাঁধ মেরামতির কাজ শুরু হয়েছে। আশপাশের গ্রামের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ের জন্য প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

মন্ত্রী পুলক রায়ের অভিযোগ, কলকাতা পোর্ট ট্রাস্টকে বার বার জানানো সত্ত্বেও নদী খনন না হওয়ায় এই সমস্যা তৈরি হয়েছে। তিনি অবিলম্বে নদীগর্ভের নাব্যতা বাড়ানোর দাবি করেছেন। বন্দর কর্তৃপক্ষের অবশ্য বক্তব্য, হুগলি নদীতে জাহাজের যাত্রাপথে পলি তোলার জন্য প্রতি বছর ৩০০ কোটি টাকা খরচ হয়। এর পর পলি তুলতে গেলে তা প্রচুর ব্যয়সাধ্য বলে বন্দর কর্তৃপক্ষের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hooghly river Erosion Soil Erosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE