Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CV Anada Bose at Belur Math

বেলুড় থেকে গঙ্গাজল নিয়ে কোচি চললেন রাজ্যপাল, যোগ দেবেন রামকৃষ্ণ মিশনের অনুষ্ঠানে

রামকৃষ্ণ মিশনের কেরলের কোচি শাখার ৭৫তম বর্ষপূর্তি। এক বছর ধরে তা উদ্‌যাপন করার পরিকল্পনা রয়েছে তাদের। সেই অনুষ্ঠানের সূচনার জন্যই বেলুড় মঠ থেকে গেল মায়ের ঘাটের গঙ্গাজল।

image of governor CV ananda bose at Belur Math

শুক্রবার বেলুড় মঠে রাজ্যপাল সিভি আনন্দ বোসের হাতে তুলে দেওয়া হল পবিত্র গঙ্গাজল। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বেলুড় শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১১:২২
Share: Save:

কোচি আর বেলুড়ের রামকৃষ্ণ মঠকে মিলিয়ে দিল মায়ের ঘাটের জল। মাধ্যম হলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুক্রবার বেলুড় মঠে রাজ্যপালের হাতে তুলে দেওয়া হল সেই পবিত্র গঙ্গাজল। সেই জল নিয়ে আদতে কেরলের বাসিন্দা বোস যাবেন কোচির রামকৃষ্ণ মিশনে। সেখানে এই জল দিয়েই হবে অনুষ্ঠানের সূচনা।

রামকৃষ্ণ মিশনের কেরলের কোচি শাখার ৭৫তম বর্ষপূর্তি। এক বছর ধরে তা উদ্‌যাপন করার পরিকল্পনা রয়েছে তাদের। সেই অনুষ্ঠানের সূচনার জন্যই বেলুড় মঠের মায়ের ঘাটের পবিত্র গঙ্গাজল নিয়ে গেলেন রাজ্যপাল। গঙ্গার জল ভরা মঙ্গলকলস শ্রীরামকৃষ্ণদেবের মন্দিরে রাখা ছিল। শুক্রবার সকালে সেই মঙ্গলকলস তুলে দেওয়া হল আনন্দ বোসের হাতে। তুলে দিলেন মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি। উপস্থিত ছিলেন কেরল রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ মহারাজ।

রাজ্যপালের হাত দিয়েই এই মঙ্গলকলস পৌঁছে যাবে কোচিতে। আর এই পবিত্র গঙ্গাজলে সূচনা হবে উৎসবের। রাজ্যপাল জানান, কেরল এবং এ রাজ্যের মধ্যে যে সাংস্কৃতিক মেলবন্ধন রয়েছে, তা আরও সুদৃঢ় হচ্ছে রামকৃষ্ণ মিশনের মাধ্যমে। এই উৎসব আধ্যাত্মিক ও শান্তির বার্তা দেবে। মিশনের সাধারণ সম্পাদক সুবীরানন্দজি মহারাজ জানান, এই উৎসবের জন্য ভারত সরকার আর্থিক অনুদান দিয়েছে। কেরলের সংস্কৃতি এবং ঐতিহ্য মেনে অনুষ্ঠান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Belur Math Ganges Kochi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE