Advertisement
০১ মে ২০২৪
Howrah Municipaity

নর্দমা পরিষ্কারে রোবোটিক যন্ত্র! নতুন উদ্যোগ হাওড়া পুরসভায়

একটি বেসরকারি সংস্থাকে এর দায়িত্ব দেওয়া হয়েছে। নর্দমার ময়লা তাড়াতাড়ি পরিষ্কার করা গেলে জল জমার সমস্যা দূর হবে। এই পদ্ধতি সফল হলে রোবটের ব্যবহার বাড়ানো হবে।

— নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ২৩:৪০
Share: Save:

হাওড়া পুরসভা রাজ্যে প্রথম ব্যান্ডিকুট রোবোটিক স্ক্যাভেঞ্জার নিয়ে এল। এ বার থেকে নর্দমার ময়লা পরিষ্কারে এই রোবট ব্যবহার করা হবে। বুধবার সূচনা করা হয় হাওড়া পুরসভার ২০ নম্বর ওয়ার্ডে। উপস্থিত ছিলেন পুর প্রশাসক সুজয় চক্রবর্তী, পুর কমিশনার মহান্তি-সহ অন্যান্য আধিকারিকেরা। পুরসভার এই প্রয়াসে খুশি নাগরিকরা। এত দিন নর্দমার ময়লা পরিষ্কার করতে মেশিন ছাড়াও জঞ্জাল বিভাগের কর্মীদের সাহায্য নিতে হত। যাঁরা নর্দমার ম্যানহোল খুলে ভিতরে গিয়ে ময়লা তুলতেন। যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। পুর প্রশাসক সুজয় চক্রবর্তী জানান, রাজ্যে প্রথম এই ব্যান্ডিকুট রোবোট ব্যবহার করা হচ্ছে কোনও পুরসভায়। একটি বেসরকারি সংস্থাকে এর দায়িত্ব দেওয়া হয়েছে। নর্দমার ময়লা তাড়াতাড়ি পরিষ্কার করা গেলে জল জমার সমস্যা দূর হবে। এই পদ্ধতি সফল হলে রোবটের ব্যবহার বাড়ানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Municipaity Howrah Robotics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE