Advertisement
০২ ডিসেম্বর ২০২২
HS Examination

WB Higher Secondary Exam 2022 Date: দেরি করে শেষ হবে উচ্চমাধ্যমিক, জয়েন্টের জন্য চারদিনের পরীক্ষার সময়সূচিতে বদল

উচ্চমাধ্যমিকের ঘোষিত নির্ঘণ্ট অনুযায়ী ২ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা পরীক্ষা। শেষ হওয়ার কথা ছিল ২০ এপ্রিল। বদলে ২৬ এপ্রিল শেষ হবে পরীক্ষা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২২ ১৬:৪১
Share: Save:

উচ্চ মাধ্যমিকের রুটিনে বদল হল। সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নতুন রুটিন ঘোষণা করা হয়েছে। পুরনো রুটিন অনুযায়ী যে দিন পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল, বদলানো রুটিনে সেটা হবে আরও ৬ দিন পরে।

এর আগে উচ্চ মাধ্যমিকের সময়সূচি ঘোষণা করে সংসদ। সেই অনুযায়ী, ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু সোমবার নতুন যে রুটিন ঘোষণা করা হয়েছে, সেই অনুযায়ী পরীক্ষা শেষ হবে ২৬ এপ্রিল। একই সঙ্গে পরীক্ষার চারটি দিন বদলেও দেওয়া হয়েছে। সংসদের তরফে জানানো হয়েছে, জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সঙ্গে উচ্চমাধ্যমিকের পরীক্ষা একই সময়ে পড়ে যাওয়ায় এই বদল।

Advertisement

কোন কোন পরীক্ষার দিনবদল হয়েছে—

১৩ এপ্রিল ফিলোজফি, সোসিওলজি, কমার্সিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অব অডিটিংয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এই পরীক্ষাগুলি নেওয়া হবে আগামী ১৮ এপ্রিল।

১৬ এপ্রিল রসায়ন, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পারসি, আরবি, ফরাসি পরীক্ষা হওয়ার কথা ছিল। বদলে এই পরীক্ষাগুলি নেওয়া হবে ১৩ এপ্রিল।

Advertisement

১৮ এপ্রিল স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা হওয়ার কথা ছিল। এই পরীক্ষাগুলির দিন বদলে দেওয়া হয়েছে ২৫ এপ্রিল।

পুরনো রুটিনে শেষ দিন অর্থাৎ ২০ এপ্রিল ইকনমিক্সের পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষাটি পিছিয়ে নেওয়া হবে ২৬ এপ্রিল।

শিক্ষা সংসদের প্রকাশিত নতুন রুটিন।

শিক্ষা সংসদের প্রকাশিত নতুন রুটিন। নিজস্ব চিত্র।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি সোমবার সূচির বদল ঘোষণা করার পাশাপাশি নতুন রুটিন প্রকাশ করেন।

প্রসঙ্গত, উচ্চ মাধ্যামিকের সময়সূচি যে বদলাতে পারে, তার ইঙ্গিত আগেই দিয়েছিল সংসদ। জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সঙ্গে সময়সূচির সঙ্ঘাতের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছিলেন কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.