Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Higher Secondary

HS Result: মিলল উচ্চ মাধ্যমিকের মার্কশিট, শুরু স্ক্রুটিনিও

এ বছর উচ্চ মাধ্যমিকের ফল বেরোয় ১০ জুন। মার্কশিট মিলল ২০ জুন। স্ক্রুটিনি বা রিভিউয়ের জন্য আবেদনের পালাও শুরু হয়ে গিয়েছে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২২ ০৫:৫২
Share: Save:

প্রাক্‌-করোনা পর্বে ফলাফল ঘোষণার দিনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশিট বিতরণ করা হলেও এ বার তা হয়নি। ফল প্রকাশের দশ দিন পরে, সোমবার স্কুল থেকে মার্কশিট দেওয়ার কাজ শুরু হয়েছে। বিভিন্ন স্কুলের প্রতিনিধিরা এ দিন বেলা ১১টার পরে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ক্যাম্প অফিস থেকে মার্কশিট সংগ্রহ করেন। বেশির ভাগ স্কুলেই বেলা ১টার পরে শুরু হয় মার্কশিট বিতরণের কাজ। সঙ্গে দেওয়া হয়েছে সার্টিফিকেট বা শংসাপত্রও। স্ক্রুটিনি বা রিভিউয়ের জন্য আবেদনের পালাও এ দিন শুরু হয়ে গিয়েছে।

Advertisement

এ বছর উচ্চ মাধ্যমিকের ফল বেরোয় ১০ জুন। মার্কশিট মিলল ২০ জুন। এই দশ দিন সময় লাগল কেন? উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “কোভিড-পরবর্তী সময়ে চাপের মধ্যে ছিল পরীক্ষার্থীরা। তাই আমরা তাডাতাড়ি ফল প্রকাশ করেছি। ওরা ১০ তারিখেই অনলাইনে সবিস্তার ফল পেয়ে গিয়েছে। তবে মার্কশিট প্রিন্ট আউটের কাজ হয়েছে ফল বেরোনোর পরে। সেই জন্য এটুকু সময় লাগল।”

যাঁরা পাশ করেছেন, নিজেদের সবিস্তার নম্বর তাঁরা ওয়েবসাইটে পেয়ে গিয়েছিলেন। কিন্তু যে-সব পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হতে পারেননি, ওয়েবসাইটে নিজেদের নম্বর দেখতে পাননি তাঁরা। শুধু দেখেন, রোল নম্বরের পাশে লেখা ‘আনসাকসেসফুল’। তবে চিরঞ্জীববাবু জানান, অনুত্তীর্ণ পরীক্ষার্থীরাও ১৩ জুন থেকে স্কুলে গিয়ে কোন বিষয়ে কত নম্বর পেয়েছেন, তা জেনেছেন। বিভিন্ন স্কুল জানাচ্ছে, ফল বেরোলেও কত জন পাশ করেছেন, কত জন কত শতাংশ নম্বর পেয়েছেন, সেই তথ্য স্কুলের কাছে ছিল না। সেই তথ্য মিলেছে এ দিন মার্কশিট আসার পরে।

সংসদ জানিয়েছে, পরীক্ষার্থীরা এ দিন থেকেই সব বিষয়ে প্রয়োজনে রিভিউ ও স্ক্রুটিনি করতে পারবেন। পরীক্ষার্থীদের যেতে হবে সংসদের ওয়েবসাইটে। সেখানে দেওয়া লিঙ্কের মাধ্যমে রিভিউ বা স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে। রিভিউ, স্ক্রুটিনির আবেদন করা যাবে শুধু অনলাইনেই। পরীক্ষার্থীরা এ বারেই প্রথম সব বিষয়ে রিভিউ করার সুযোগ পাচ্ছেন। রিভিউ বা স্ক্রুটিনিতে সন্তুষ্ট না-হলে আরটিআই বা তথ্য জানার অধিকার আইনে সংসদের কাছে তাঁরা নিজেদের খাতার প্রতিলিপিও চাইতে পারেন।

Advertisement

২০২০ সালে একটি বিষয়ের খাতা স্ক্রুটিনি করতে ৫০ এবং রিভিউ করতে লাগত ৭৫ টাকা। এখন লাগবে যথাক্রমে ১০০ এবং ১৫০ টাকা। বৃদ্ধি দ্বিগুণ। সব বিষয় রিভিউয়ের খরচ ৯০০ টাকা। এক ধাক্কায় এতটা বৃদ্ধি উচিত কি না, প্রশ্ন অনেক শিক্ষকেরই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.