Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee on Didi Number One

‘দিদি নম্বর ওয়ান নই, আমি বিশ্বের দিদি, দেশের দিদি, রাজ্যের দিদি’, ইন্দ্রনীলকে শুধরে দিলেন মুখ্যমন্ত্রী

বেসরকারি টেলিভিশন চ্যানেলের রিয়্যালিটি শো ‘দিদি নম্বর ওয়ান’-এর বিশেষ পর্বে প্রধান অতিথি হয়ে উপস্থিত হয়েছিলেন মমতা। গত রবিবার ওই পর্ব সম্প্রচারিত হয়েছিল।

Mamata Banerjee Indranil Sen

মেদিনীপুরের মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় এবং ইন্দ্রনীল সেন। —সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৫:১২
Share: Save:

দিদির পাশে নম্বর বসাতে দিতে দিদি নারাজ। সরকারি সভায় মুখ্যমন্ত্রী মমতাকে ‘দিদি নম্বর ওয়ান’ বলে অভিহিত করেছিলেন মন্ত্রী ইন্দ্রনীল সেন। কিন্তু মুখ্যমন্ত্রী স্বয়ং সেই বিশেষণ খারিজ করে দিলেন মঞ্চে দাঁড়িয়েই। পশ্চিম মেদিনীপুরের সরকারি পরিষেবা প্রদান কর্মসূচির প্রকাশ্য মঞ্চে এই ঘটনা ঘটল মঙ্গলবার।

বেসরকারি টেলিভিশন চ্যানেলের রিয়্যালিটি শো ‘দিদি নম্বর ওয়ান’-এর বিশেষ পর্বে প্রধান অতিথি হয়ে হাজির ছিলেন মমতা। গত রবিবার তা সম্প্রচারিত হয়েছিল ওই চ্যানেলে। যে অনুষ্ঠানের সঞ্চালিকা রচনা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নিজের বক্তৃতা শেষ হওয়ার পর ইন্দ্রনীলকে গান গাওয়ার জন্য ডাকেন মুখ্যমন্ত্রী। গায়ক-মন্ত্রী হাতে মাইক নিয়ে স্কুলের ছাত্রছাত্রী দের উদ্দেশে বলেন, ‘‘সে দিন তোমরা দিদি নম্বর ওয়ান দেখেছ?’’ তার পরেই মমতার দিকে তাকিয়ে বলেন, ‘‘এই যে দিদি নম্বর ওয়ান।’’

ইন্দ্রনীল যখন এ কথা বলছেন মমতার অভিব্যক্তিতে দৃশ্যতই বিরক্তির ছাপ ছিল বলে প্রত্যক্ষদর্শী অনেকেরই মত। মুখ্যমন্ত্রী এর পরই বলে ওঠেন, ‘‘আমি দিদি নম্বর ওয়ান নই। যে ওটা (সঞ্চালনা) করে, সে (রচনা) দিদি নম্বর ওয়ান।’’ মমতা আরও বলেন, ‘‘আমি ছোট-বড়, ছেলে-মেয়ে সবার দিদি। আমি বিশ্বের দিদি, আমি দেশের দিদি, আমি রাজ্যের দিদি। আমি ঘরে ঘরে সবার দিদি। সুতরাং আমাকে ও সব বলবে না।’’

কয়েক মাস আগে রচনা নবান্নে গিয়েছিলেন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে। তার পরে জানা যায় তাঁর রিয়্যালিটি শো-এ অতিথি হয়ে উপস্থিত হবেন মমতা। সেই আমন্ত্রণ জানাতেই রচনা রাজ্য সরকারের সচিবালয়ে গিয়েছিলেন। সপ্তাহ আড়াই আগে হাওড়ার ডুমুরজলা স্টেডিয়ামে শুটিং হয়েছিল বিশেষ এপিসোডটির। সেই পর্বে প্রতিযোগী ছিলেন নৃত্যশিল্পী তথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়, দুই সঙ্গীতশিল্পী অরুন্ধতী হোমচৌধুরী এবং শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়। প্রতিযোগী না-হয়েও রুটি বেলে দেখিয়েছেন মমতা। পাশাপাশি নিজের কবিতা পাঠ করেন, ক্যানভাসে ছবিও আঁকেন।

রচনা সঞ্চালিত অনুষ্ঠানে মমতার উপস্থিতি লোকসভা ভোটের প্রাক্কালে হয়েছে। ফলে অনেকেই অনুমান করছেন, ‘দিদি নম্বর ওয়ান’কে বাংলার কোনও না কোনও আসনে প্রার্থী করতে পারেন দিদি। সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে রচনাও জল্পনা জিইয়ে রেখে জানিয়েছেন, যা বলার দিদি বলবেন। তার মধ্যেই মঙ্গলবার ‘দিদি নম্বর ওয়ান’ বিশেষণে আপত্তি জানালেন মমতা। অনেকের মতে, মমতা বোঝাতে চেয়েছেন, তিনি সবার দিদি। তাতে কোনও নম্বর বসানোর পক্ষপাতী তিনি নন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee indranil sen Rachana Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE