Advertisement
০১ মে ২০২৪
ICSE class 10 exam 2025

২০২৫ সাল থেকে উঠে যেতে পারে আইসিএসই, জানালেন বোর্ডের প্রধান সচিব

২০২৫ সাল থেকে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা তুলে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে কেবল বার্ষিক পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণিতে উঠবে পড়ুয়ারা। দ্বাদশ শ্রেণিতে প্রথম বোর্ড পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের।

image of examination

ছবি: প্রতিনিধিত্বমূলক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৫:০৮
Share: Save:

এ বার কি সিবিএসই-র পথেই হাঁটতে চলেছে সিআইএসসিই বোর্ড! গুরুত্ব হারাতে চলেছে সিআইএসসিই-র দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ আইসিএসই! সব কিছু ঠিক থাকলে দ্বাদশ শ্রেণির আগে বোর্ডের এই পরীক্ষা আর দিতে হবে না পড়ুয়াদের। সিআইএসসিই বোর্ডের প্রধান সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, ২০২৪ সালে ‘কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগ্‌জামিনেশন’ (সিআইএসসিই) বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ আইসিএসই হবে। তবে ২০২৫ সাল থেকে এই দশম শ্রেণির পরীক্ষা আর হবে কি না, নিশ্চিত নয়। ওই পরীক্ষা হবে কি না, তা ঠিক করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

জাতীয় শিক্ষানীতি (এনইপি) চালু করা নিয়ে সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির প্রধান শিক্ষকদের একটি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাঁচ দিন ধরে চলবে প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণ শিবিরেই আইসিএসই অর্থাৎ দশম শ্রেণির পরীক্ষা নিয়ে এই ইঙ্গিত দিয়েছেন জেরি। তিনি জানান, ২০২৫ সাল থেকে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা তুলে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে কেবল বার্ষিক পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণিতে উঠবে পড়ুয়ারা। দ্বাদশ শ্রেণিতে প্রথম বোর্ড পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। যেমন, এখন সিবিএসই বোর্ডে হয়ে থাকে। সেখানে বার্ষিক পরীক্ষা দিয়ে দশম থেকে একাদশ শ্রেণিতে উঠতে হয় পড়ুয়াদের।

জেরি আরও জানান, সিআইএসসিই বোর্ডের অধীনে স্কুলগুলিতে জাতীয় শিক্ষানীতি চালু হয়ে গিয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে দশম শ্রেণির এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় মূল্যায়নে পরিবর্তন করা হচ্ছে। প্রশ্নপত্রেও কিছু পরিবর্তন করা হবে। আগামী বছর থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রতিটি বিষয়ের প্রশ্নপত্রে ‘ক্রিটিক্যাল থিঙ্কিং’-এর প্রশ্নে ১০ নম্বর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CISCE ICSE Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE