Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

পরীক্ষা জীবনের চেয়ে দামি নয়, মাধ্যমিক পিছোলে উচ্চ মাধ্যমিকও পিছোবে: শিক্ষা সংসদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ মে ২০২১ ১৫:৪৪
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

মাধ্যমিক পিছোলে, উচ্চ মাধ্যমিকও পিছোবে। বুধবার জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে তারা এ-ও জানিয়েছে যে পরীক্ষা যখনই হোক নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। করোনা পরিস্থিতিতে গণ পরিবহণের ঝুঁকি এড়াতে পারবেন পড়ুয়ারা।

আগামী ১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। করোনার কারণে সেই পূর্ব নির্ধারিত সময়সূচি বদলাচ্ছে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা গিয়েছে শিক্ষার্থী এবং অভিভাবক মহলে। বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়ে দেন, এ ব্যাপারে আপাতত সরকারি সিদ্ধান্তেরই অপেক্ষা করছেন তাঁরা। তবে মাধ্যমিক পরীক্ষার সময়সূচি যদি পিছিয়ে যায় তবে স্বাভাবিক নিয়মেই উচ্চ মাধ্যমিকও পিছোবে। কারণ মাধ্যমিক পরীক্ষা আগে হবে।

মহুয়া অবশ্য বলেছেন, ‘‘পরীক্ষা কখনওই পরীক্ষার্থীদের জীবনের থেকে দামি হতে পারে না।’’ রাজ্যে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আগেই একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠার বার্যিক পরীক্ষা বাতিল করেছেন তাঁরা। তবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখা হবে কি না, সেই সিদ্ধান্তের জন্য আপাতত সরকারি সিদ্ধান্তের দিকেই তাকিয়ে আছে উচ্চ মাধ্যমিক সংসদ।

Advertisement

১৫ জুন থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। তার আগে ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত হওয়ার কথা ছিল মাধ্যমিক। মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছিল, রাজ্যে করোনা পরিস্থিতি এমন থাকলে নির্ধারিত সময়ে মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। পরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছিলেন, ‘‘এব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’’ সরকারের সেই সিদ্ধান্তের উপরই উচ্চ মাধ্যমিকের সময়সূচী নির্ভর করবে বলে জানিয়েছেন মহুয়া।

উল্লেখ্য, ৫৬টি বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২ জুলাই। এ বছর প্রায় সাড় ৮ লক্ষ পরীক্ষার্থীর উচ্চ মাধ্যমিক দেওয়ার কথা ছিল।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement