Advertisement
২০ এপ্রিল ২০২৪
Schedule Caste

তফসিলিদের অবমাননাকর মন্তব্য, সাসপেন্ড খড়গপুর আইআইটি-র অধ্যাপিকা

গত এপ্রিলের শেষে অনলাইন ক্লাস চলাকালীন তফসিলি জাতি এবং উপজাতির শিক্ষার্থীদের সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ ওঠে।

খড়গপুর আইআইটি।

খড়গপুর আইআইটি। — ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
খড়গপুর শেষ আপডেট: ১২ মে ২০২১ ২০:৫২
Share: Save:

অনলাইন ক্লাসে তফসিলি শিক্ষার্থীদের প্রতি অবমাননাকর মন্তব্যের অভিযোগে অধ্যাপিকাকে সাময়িক বরখাস্ত করল খড়্গপুর আইআইটি। প্রসঙ্গত, অনলাইন ক্লাসে তফসিলি জাতি এবং জনজাতির শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ উঠেছিল ওই অধ্যাপিকার বিরুদ্ধে।

খড়্গপুর আইআইটি সূত্রে জানা গিয়েছে, গত এপ্রিলের শেষে অনলাইন ক্লাস চলাকালীন তফসিলি জাতি এবং উপজাতির শিক্ষার্থীদের সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ ওঠে ওই অধ্যাপিকার বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে অভিযোগ জমা পড়তেই তদন্ত শুরু করেন কর্তৃপক্ষ। তৈরি হয় তদন্তকারী দল। সেই দলের প্রাথমিক রিপোর্ট জমা পড়ার পরেই ওই অধ্যাপিকাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আইআইটি-র রেজিস্টার তমাল নাথ বলেন, ‘‘তদন্তকারী কমিটির রিপোর্ট পাওয়ার পর সাসপেন্ড করা হয়েছে। প্রক্রিয়া অনুসারে এ বার তদন্ত হবে।’’ নেটমাধ্যমে ওই অধ্যাপিকার ভিডিয়ো ভাইরাল হয়েছিল। যদিও, সেই ভিডিয়োর সত্যতা আনন্দবাজার ডিজিটাল যাচাই করেনি। আইআইটি-তে ভর্তির জন্য যে প্রশিক্ষণ চলছিল সেখানে ওই অধ্যাপিকা অবমাননাকর মন্তব্য করেন বলে অভিযোগ। এ নিয়ে তফসিলি জাতি-জনজাতিদের উপর অত্যাচার প্রতিরোধ আইনে দায়ের হয় অভিযোগও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Kharagpur Casteism Schedule Caste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE