Advertisement
০২ মে ২০২৪
ILO

প্রকল্প দেখতে রাজ্যে আসছে আন্তর্জাতিক শ্রমিক সংগঠন

রাজ্য প্রশাসনের এক কর্তার কথায়, “আইএলও রাজ্যের কাছে প্রকল্পগুলি খতিয়ে দেখার ব্যাপারে আগ্রহপ্রকাশ করেছিল। তাই তাঁরা আসবেন।”

Kanyashree.

দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি স্কুলে ঘুরে কন্যাশ্রীর পরিস্থিতি খতিয়ে দেখতে পারেন আইএলও-র প্রতিনিধিরা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ০৯:৩৯
Share: Save:

সরকারি কয়েকটি প্রকল্পের বাস্তবিক পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে আন্তর্জাতিক শ্রমিক সংগঠন (ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজ়েশন বা আইএলও)। প্রশাসনিক সূত্রের খবর, ২ মে সংগঠনের তিন জন প্রতিনিধি রাজ্য এসে পৌঁছবেন। প্রশাসনিক স্তরে একটি বৈঠকের পাশাপাশি, কয়েকটি জেলায় ঘুরে লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পের পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা। এখনও পর্যন্ত জানা গিয়েছে, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি স্কুলে ঘুরে কন্যাশ্রীর পরিস্থিতি খতিয়ে দেখতে পারেন আইএলও-র প্রতিনিধিরা। পাশাপাশি, রূপশ্রী এবং লক্ষ্মীর ভান্ডারের উপভোক্তাদের সঙ্গেও কথা বলতে পারেন তাঁরা।

এই সামাজিক অনুদান প্রকল্পগুলিকে বরাবরই প্রচারের তালিকায় জায়গা দেয় রাজ্য সরকার। ইতিমধ্যে অবশ্য কন্যাশ্রী প্রকল্প আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছে। প্রশাসনিক সূত্রের বক্তব্য, আইএলও এ বার এই প্রকল্পগুলির বাস্তবিক চেহারা বুঝতে চায়। সামাজিক ক্ষেত্রে মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে লক্ষ্মীর ভান্ডার চালু করা হয়েছে রাজ্যে। এতে বিপুল সংখ্যক মহিলাকে আর্থিক নিশ্চয়তা দেওয়া গিয়েছে এবং তা অর্থনৈতিক গতিবিধিকে ত্বরাণ্বিত করতে সক্ষম। একই ভাবে কন্যাশ্রী এবং রূপশ্রীর বিষয়টিও তুলে ধরা হচ্ছে।

রাজ্য প্রশাসনের এক কর্তার কথায়, “আইএলও রাজ্যের কাছে প্রকল্পগুলি খতিয়ে দেখার ব্যাপারে আগ্রহপ্রকাশ করেছিল। তাই তাঁরা আসবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ILO West Bengal Kanyashree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE