Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather

বৃষ্টি নয়, তাপ আনছে ‘মোকা’! কবে থেকে আবার ভিজতে পারে দক্ষিণবঙ্গ? পূর্বাভাস মৌসম ভবনের

মৌসম ভবন থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘মোকা’ তৈরির আগে বাংলায় তাপমাত্রা কয়েক ডিগ্রি বৃদ্ধি পাবে। তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গে। আপাতত বৃষ্টি হবে না।

IMD predicts heatwave in South Bengal over the next few days before Cyclone Mocha.

রাজ্যে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে মৌসম ভবন। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৯:০৫
Share: Save:

ঘূর্ণিঝড় মোকা নিয়ে দুর্যোগের আশঙ্কার মাঝেই রাজ্যে ফের তাপপ্রবাহের সতর্কতা জারি করল মৌসম ভবন। সোমবার তাদের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। তাপমাত্রা আবার ছাপিয়ে যেতে পারে ৪০ ডিগ্রির গণ্ডি।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে সোমবারই। মঙ্গলবার তা গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা। তার পর সাগরেই জন্ম নেবে ঘূর্ণিঝড় মোকা। এই ঝড়ের আগে বাংলায় কয়েক ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস মৌসম ভবনের।

মৌসম ভবনের এক শীর্ষস্থানীয় আধিকারিক সৌরিশ বন্দ্যোপাধ্যায় সোমবার জানান, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা এবং দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহ হতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। মোকার পরোক্ষ প্রভাবেই এই তাপমাত্রা বৃদ্ধি বলে জানিয়েছেন তিনি।

মৌসম ভবন সূত্রে খবর, উত্তর-পশ্চিম দিক থেকে রাজ্যে এই মুহূর্তের প্রচুর পরিমাণে শুষ্ক বাতাস প্রবেশ করছে। সেই কারণে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আগে বাংলায় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি, নিম্নচাপ থাকলেও ঘূর্ণিঝড় স্থলভাগ থেকে টেনে নিচ্ছে সমস্ত জলীয় বাষ্প। নতুন করে আবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী কয়েক দিনে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের মতো পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তীব্র গরম অনুভূত হবে। বৃহস্পতিবারের আগে রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে মৌসম ভবন।

ঘূর্ণিঝড় মোকার প্রভাবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল দুর্যোগের সতর্কতা জারি করেছে মৌসম ভবন। জানানো হয়েছে, দ্বীপে তুমুল বৃষ্টি হবে। সঙ্গে বইবে ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। কোথাও হাওয়ার বেগ পৌঁছতে পারে ঘণ্টায় ৭৯ কিলোমিটারেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Mocha Weather Update Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE