Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mango: পশ্চিমবঙ্গে এ বার আমের ফলন হয়েছে মাত্র ২০ শতাংশ, তাই অগ্নিমূল্য, জানালেন মন্ত্রী

পশ্চিমবঙ্গে আমের ফলন হয়েছে মাত্র ২০ শতাংশ। জানিয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী সুব্রত সাহা। মূলত বোম্বাই ও হিমসাগর আমের ফলন হয়েছে।   

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৩:০৭
Share: Save:

এ বার কলকাতা-সহ বাংলার বাজারে আমের দাম আগুন। যা গরিব তথা মধ্যবিত্ত বাঙালির ধরাছোঁয়ার বাইরে। তার কারণ হিসেবে আমের কম ফলনকেই দায়ী করেছেন রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী সুব্রত সাহা। তাঁর কথায়, ‘‘আবহাওয়ার খামখেয়ালিপনার সঙ্গে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ার কারণেই আমের ফলন এ বার কম হয়েছে।’’ মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, প্রতি বছর আমের যে ফলন পশ্চিমবঙ্গে হয় তার তুলনায় মাত্র ২০ শতাংশ ফলন হয়েছে এ বার। তাই যে সব আম বাজারে পাওয়া যাচ্ছে, তা অগ্নিমূল্য হয়েছে বলেই মনে করছেন মন্ত্রী সুব্রত।

খাদ্য প্রক্রিয়াকরণ দফতর সূত্রে জানা গিয়েছে, আম গাছে মুকুল ধরলে বৃষ্টির প্রয়োজন হয়। সেই বৃষ্টিতে মুকুলের গায়ে লেগে থাকা ময়লা তথা নানা কীট পতঙ্গ ঝরে যায়। তা মুকুল থেকে আম হওয়ার সহায়ক। কিন্তু এ বার সেই বৃষ্টির অভাবে বেশির ভাগ মুকুলই আমে পরিণত হতে পারেনি। আর তাতেই আম ফলনের হার কমে গিয়েছে। তাই যে ২০ শতাংশ আমের ফলন হয়েছে, তার দাম বাজারে আকাশছোঁয়া হয়েছে। মূলত বোম্বাই ও হিমসাগর আমের ফলনই এ বার বেশি হয়েছে। তাই বাজারেও এই দুই ধরনের আমই বেশি পাওয়া যাচ্ছে।

আমজনতাকে কম দামে আম দিতে তাই খাদ্য দফতর একটি আম মেলা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রী জানিয়েছেন, বিধানসভার বাজেট অধিবেশন মিটে গেলেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জুন মাসের শেষ সপ্তাহে তিনদিন ব্যাপী আম মেলার আয়োজন করা হবে। সেখানে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে ফলন হওয়া ২৫ রকমের আম বিক্রি করা হবে। যা খোলা বাজারের থেকে কিছুটা হলেও কম দামে দেওয়া হবে। সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Mango Production Mangoes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE