×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

ব্যারাকপুরের পুলিশ কর্তার স্ত্রীকে নোটিস

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা ০৮ নভেম্বর ২০২০ ০৫:০২
ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের এক সিনিয়র আধিকারিকের স্ত্রীকে নোটিস পাঠাল আয়কর দফতর। তাঁকে আগামী সপ্তাহে আয়কর ভবনের তদন্ত শাখার সামনে হাজিরা দিতে বলা হয়েছে। আয়কর সূত্রের খবর, ওই পুলিশ কর্তার স্ত্রী একটি পরিবহণ সংস্থার কর্ণধার। সেই কারবারে টাকার উৎস এবং তার প্রেক্ষিতে কর সংক্রান্ত হিসাব চেয়েই পুলিশ কর্তার স্ত্রীকে ডেকে পাঠানো হয়েছে। আয়কর কর্তারা জানতে চান, পরিবহণ ব্যবসা ওই মহিলা নিজেই চালান না কি বেনামি ব্যবসার দেখভাল করেন। আয়কর দফতর ওই আইপিএসের আয়কর রিটার্ন এবং তাঁর সম্পত্তিরও হিসাব কষে রেখেছে।

আয়কর দফতর সূত্রে বলা হয়েছে, সংশ্লিষ্ট মহিলার ছ’টি লরি কেনার টাকা কোথা থেকে এল, এর বাইরে সংস্থার ব্যবসায় আর কী কী রয়েছে তাও খতিয়ে দেখা হবে। প্রাথমিক ভাবে মহিলাকে ই-মেলে নোটিস পাঠানো হয়েছিল, কিন্তু সেই ই-মেলটি তাঁর হিসাবরক্ষকের বলে দাবি করা হয়েছে। এর পরই স্পিডপোস্টের মাধ্যমে তাঁকে আগামী সপ্তাহে আয়করে হাজিরা দিতে ফের নোটিস দেওয়া হয়েছে।

সূত্রের খবর, বিজেপি নেতা অর্জুন সিংহ ও তার-ঘনিষ্ঠদের নামে ৯০টির বেশি মামলা করেছেন ওই পুলিশ কর্তা। বাজেয়াপ্ত বিজেপি সাংসদের প্রায় সবকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাঁর এক ঘনিষ্ঠ আত্মীয়কে সমবায় ব্যাঙ্ক দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে। এমপি’র বাড়ি তল্লাশিতেও অগ্রণী ভূমিকা নিয়েছিলেন ওই আইপিএস। তাঁর স্ত্রীকে আয়কর নোটিস পাঠানোর ঘটনাকে অনেকেই ‘পাল্টা ব্যবস্থা’ বলে দেখছেন।

Advertisement
Advertisement