×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

নারী বাহিনীর আকাশ শাসন

সুনন্দ ঘোষ
কলকাতা ০৯ মার্চ ২০২০ ০২:২৬
উড়ান: নারী দিবসে বিমান নিয়ে আকাশে উড়লেন এঁরাই। রবিবার, কলকাতা বিমানবন্দরে। নিজস্ব চিত্র

উড়ান: নারী দিবসে বিমান নিয়ে আকাশে উড়লেন এঁরাই। রবিবার, কলকাতা বিমানবন্দরে। নিজস্ব চিত্র

আকাশ শাসন করে এলেন ওঁরা। বিশ্ব নারী দিবসে ক্যাপ্টেন ইনা রায়চৌধুরীর হাত ধরে ফের ইতিহাসের সাক্ষী থাকল কলকাতা বিমানবন্দর।

কলকাতা বেস-এর এই মহিলা কমান্ডার পাইলট, মহিলা কো-পাইলট এবং চার জন বিমানসেবিকাকে নিয়ে শহর থেকে উড়ে এলেন গুয়াহাটি এবং আগরতলা। এয়ার ইন্ডিয়ার কর্তারাই জানিয়েছেন, বহু বছর আগে দেশের প্রথম মহিলা কমান্ডার পাইলট দূর্বা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে কলকাতা থেকে মহিলা পাইলট ও বিমানসেবিকাদের নিয়ে ইতিহাসের সূচনা হয়। প্রথম মহিলা পরিচালিত উড়ান ছিল সেটি। তার পরে কলকাতা বেস-এর কোনও মহিলা কমান্ডারের টুপিতে এই পালক জোটেনি।

রবিবার, নারী দিবসে কো-পাইলট মহুয়া বৈদ্যকে নিয়ে আকাশ শাসন করে ফিরে আসেন দূর্বাদেবীর যোগ্য উত্তরসূরী, ক্যাপ্টেন ইনা। নারীদের উদ্দেশে তিনি বলেন, ‘‘স্বপ্নের উড়ানকে আকাশের সীমানা ছাড়িয়ে যেতে হবে। সেই স্বপ্নপূরণে মনের জোর রাখতে হবে।’’ আশির দশকের শেষে অবসর নেন দূর্বাদেবী। তিনি মারা যান ২০০৬ সালে। আজও বিনম্র চিত্তে এয়ার ইন্ডিয়া স্মরণ করে তাঁকে। এ দিনের উড়ানে অদিতি সাহা দাশগুপ্ত, মৌটুসি মিত্র, মেরিলিন মোহনরাজ এবং নিরভিন ইয়াংজ়ো— এই চার বিমানসেবিকা যাত্রীদের স্বাগত জানান।

Advertisement

সংস্থার তরফে জানানো হয়েছে, আগেও নারী দিবসে কলকাতা থেকে মহিলা পরিচালিত উড়ান চালানো হয়েছে। কিন্তু, প্রতিবারই অন্য বেস থেকে পাইলট, বিমানসেবিকাদের নিয়ে আসতে হয়েছে। দূর্বাদেবীর পরে দ্বিতীয় বার কলকাতা বেস-এর সমস্ত মহিলাদের নিয়ে উড়ান চালানো হল। এই মুহূর্তে এয়ার ইন্ডিয়ায় ২৭৮ জন মহিলা পাইলট রয়েছেন। যাঁরা রবিবার দেশ ও বিদেশের বিভিন্ন রুটে উড়ে বেরিয়েছেন। সংস্থার তরফে জানানো হয়েছে, সারা দেশে তাদের কর্মীর ৩৫ শতাংশই এখন মহিলা।

রবিবার দিল্লি থেকে সান ফ্রান্সিসকোর উড়ানের ককপিটে ছিলেন দুই মহিলা পাইলট। এ ছাড়াও অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক আরও উড়ানে মহিলা পাইলটেরা ককপিটের দখল নিয়েছিলেন বলে এয়ার ইন্ডিয়া জানিয়েছে।

এ দিন কলকাতা থেকে অ্যালায়েন্স এয়ারেরও একটি বিমান নিয়ে দুই মহিলা পাইলট উড়ে যান। সঙ্গী হন বিমানসেবিকারা। সকাল পৌনে ১০টায় কলকাতা থেকে ছেড়ে রাঁচি ও রায়পুর ঘুরে ক্যাপ্টেন মানসী মজুমদার এবং নীলম হেলা বিমান নিয়ে কলকাতায় ফেরেন। যাত্রা শুরুর আগে তাঁদের এবং উড়ানের মহিলা যাত্রীদের গোলাপ ও চকলেট দিয়ে স্বাগত জানায় উড়ান সংস্থা।

বিশ্ব নারী দিবস উপলক্ষে এ দিন স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর ১০২ জন মহিলা কলকাতা বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) ঘুরে দেখতে গিয়েছিলেন। বিমানের ওঠানামা, আকাশে উড়ে যাওয়া এই এটিসি থেকেই নিয়ন্ত্রিত হয়। বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রের খবর, এ বিষয়ে তাঁদের সঙ্গে যোগাযোগ করেন দক্ষিণ দমদম পুর কর্তৃপক্ষ।

Advertisement