Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Sarbananda Sonowal

বন্দরে বিনিয়োগের আশা কেন্দ্রীয় মন্ত্রীর

সর্বানন্দ জানান, অন্তর্দেশীয় নদীপথের বিকাশ, পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য ও পড়শি দেশের সঙ্গে যোগাযোগের পথ সুগম হওয়ার ফলে এই বন্দরের পুনরুজ্জীবন হয়েছে ও বিনিয়োগ সম্ভাবনার দেখা দিয়েছে।

Sarbananda Sonowal

কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ০৬:৪০
Share: Save:

কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরকে কেন্দ্র করে ১ লক্ষ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে বলে সোমবার কলকাতায় এক অনুষ্ঠানে জানান কেন্দ্রীয় জাহাজমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। তাঁর দাবি, বিভিন্ন পরিকাঠামো ও ব্যবসায়িক ক্ষেত্রে এই বিনিয়োগ হতে পারে। যে ভাবে এই বন্দর ঘুরে দাঁড়িয়েছে তার ফলেই এই বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে বলে মন্ত্রীর দাবি। সর্বানন্দ জানান, অন্তর্দেশীয় নদীপথের বিকাশ, পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য ও পড়শি দেশের সঙ্গে যোগাযোগের পথ সুগম হওয়ার ফলে এই বন্দরের পুনরুজ্জীবন হয়েছে ও বিনিয়োগ সম্ভাবনার দেখা দিয়েছে।

আগামী ১৭ থেকে ১৯ অক্টোবর দিল্লিতে আন্তর্জাতিক নৌ-বাণিজ্য সম্মেলন হবে। সেই উপলক্ষে এ দিন কলকাতায় প্রথম রোড শোয়ের সূচনা করেন মন্ত্রী। পরে তিনি জানান, বিভিন্ন পরিকাঠামোর বিকাশের ফলে বিশ্ব ব্যাঙ্কের মূল্যায়নে ভারত পণ্য ওঠানামা করার স্বাচ্ছন্দ্যের নিরিখে ৫৪তম স্থান থেকে ১৬তম স্থানে উঠে এসেছে। দেশে বন্দরে জাহাজের পণ্য খালাস করার গড় সময় কানাডা, অস্ট্রেলিয়া ও জার্মানির চেয়ে উন্নত হয়েছে। আসন্ন নৌ-বাণিজ্য সম্মেলনে ১০০টির বেশি দেশ যোগ দেবে। ওই সম্মেলন থেকে বিপুল বিদেশি বিনিয়োগের আশাও করছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE