Advertisement
১১ মে ২০২৪
KMC

Kolkata Municipal Corporation: নিকাশির অনুমতি না পেলে আবাসন নির্মাণ নয়, সিদ্ধান্ত কলকাতা পুরসভার

কলকাতা পুরসভার ১০৮, ১০৯, ১২৭ ও জোকার সংযুক্ত ওয়ার্ডগুলিতে যে সমস্ত আবাসন প্রকল্প গড়ে উঠেছে, সেখানেই জল জমা ও নিষ্কাশনের সমস্যা রয়েছে।

কলকাতা পুরসভার পুরপ্রশাসক ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভার পুরপ্রশাসক ফিরহাদ হাকিম। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৮:০২
Share: Save:

নিকাশির অনুমতি না পেলে শহর কলকাতায় আর নতুন আবাসন নির্মাণ নয়। সাফ জানিয়ে দিলেন কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম। গত এক সপ্তাহের বৃষ্টির কারণেএখনও শহর কলকাতার বহু জায়গায় জল জমে রয়েছে। এই প্রসঙ্গেফিরহাদ বলেন, ‘‘নিকাশি ব্যবস্থার অনুমতি না নিয়ে এবার থেকে আর বড় আবাসন প্রকল্প নির্মাণ করা যাবে না। অনুমতি না নিয়ে আবাসন নির্মাণ করা হলে, জল জমলে তা যাবে কোথায়? তাই এবার থেকে এমন কাজ করা যাবে না।’’ এ বিষয়ে কড়া পদক্ষেপ করতে ডিজি নিকাশিকে কড়া নির্দেশ দিয়েছেন তিনি।

মূলত, কলকাতা পুরসভার ১০৮, ১০৯, ১২৭ ও জোকার সংযুক্ত ওয়ার্ডগুলিতে যে সমস্ত আবাসন প্রকল্প গড়ে উঠেছে, সেখানেই জল জমা ও নিকাশি সমস্যা রয়েছে। কলকাতা পুরসভার এক শীর্ষ কর্তার কথায়, ‘‘বাইপাস সংলগ্ন এলাকায় যে সব আবাসন প্রকল্পগুলি রয়েছে, সেগুলি তৈরি করা হয়েছিল পুকুর, খাল, বিল ইত্যাদি বুজিয়ে। বোজানোর সময় যেমন নিকাশির পথ সুগম করা হয়নি। আবার আবাসন প্রকল্প গড়ার ক্ষেত্রে যতটা মাটি ফেলে উঁচু করার দরকার ছিল তা-ও করা হয়নি। তাই জল জমতে যেমন খুব বেশি সময় লাগছে না, তেমনই জমা জল নামতে অনেক সময় লেগে যাচ্ছে।’’ ফিরহাদের দাবি, তিনি কলকাতা পুরসভার দায়িত্ব নেওয়ার পরেই এ বিষয়ে পদক্ষেপ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC kolkata municipal corporason FirhadHakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE