Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Jagdeep Dhankar: হাওড়া পুরসভার সংশোধনী বিলে সই করলেন না ধনখড়, রাজ্যের থেকে চাইলেন আরও ব্যাখ্যা

সদ্যই বিধানসভার শীতকালীন অধিবেশনে পাশ হয়েছে হাওড়া পুরসভা (সংশোধনী) বিল, ২০২১।

 রাজ্য সরকারের কাছে আরও ব্যাখ্যা চাইলেন রাজ্যপাল।

রাজ্য সরকারের কাছে আরও ব্যাখ্যা চাইলেন রাজ্যপাল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ২০:১৩
Share: Save:

বুধবারও হাওড়া পুরসভা সংশোধনী বিলে সই করলেন না পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। গত সোমবার রাজ্যের বিধানসভা থেকে সংশোধনী বিল সংক্রান্ত যাবতীয় তথ্য চেয়ে পাঠিয়েছিলেন ধনখড়। তার পর মঙ্গলবার কেটে গিয়েছে। বুধবারও ওই পাশ হওয়া বিলে রাজ্যপালের সিলমোহর পড়ল না।

সদ্যই বিধানসভার শীতকালীন অধিবেশনে পাশ হয়েছে হাওড়া পুরসভা (সংশোধনী) বিল, ২০২১। তার পরই নিয়ম মেনে ওই বিল রাজ্যপালের কাছে পাঠানো হয়েছে। রাজ্যপালের স্বাক্ষর পেলে তা আইনে পরিণত হবে। কিন্ত কিন্তু তাতে সই না করে ওই বিল সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকারের কাছে আরও ব্যাখ্যা চাইলেন রাজ্যপাল।

বুধবার বিকেলে একটি টুইটে ধনখড় জানিয়েছেন, ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ২০০ মেনে পাশ হওয়া হাওড়া পুরসভা (সংশোধনী) বিল সংক্রান্ত বিষয়ে আরও তথ্য ও ব্যাখ্যা চেয়ে পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশেই ওই টুইট করেছেন ধনখড়।

প্রসঙ্গত, অনুচ্ছেদ ২০০ অনুযায়ী বিল আটকে রাখার এক্তিয়ার রয়েছে রাজ্যপালের। এ ছাড়াও পুনর্বিবেচনার জন্য বিলটি পুনরায় বিধানসভায় পাঠাতে পারেন তিনি। রাজ্যপাল চাইলে রাষ্ট্রপতির বিবেচনার জন্য বিলে স্বাক্ষর স্থগিতও রাখতে পারেন।

হাওড়া পুরসভা থেকে বালি পুরসভাকে আলাদা করার বিলে রাজ্যপাল সবুজ সঙ্কেত না দেওয়ায় হাওড়ার পুরভোটের প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে বলে দাবি রাজনৈতিক মহলের। যার জেরে শীঘ্র হাওড়া পুরসভায় ভোট করানো সম্ভব কি না, তা নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE