×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

আপাতত আর উলেনের দেহের ময়নাতদন্ত নয়, জানাল জেলা আদালত

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ১১ ডিসেম্বর ২০২০ ১৮:৫৬
নিহত উলেন রায়। —ফাইল চিত্র

নিহত উলেন রায়। —ফাইল চিত্র

উলেন রায়ের মৃতদেহের দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ আপাতত খারিজ করল জলপাইগুড়ি জেলা আদালত। ৩ দিনের মধ্যে সব পক্ষের বক্তব্য শুনে আদালত পরবর্তী সিদ্ধান্ত জানাবে। সেই সিদ্ধান্ত পর্যন্ত উলেনের মৃতদেহ পরিবারের লোকজন হাতে পাবেন না, শুক্রবারের এই নির্দেশের পর এমনটাই মনে করছে আইনজীবী মহল।

গত ৭ ডিসেম্বর বিজেপি-র উত্তরকন্যা অভিযানে শিলিগুড়িতে ধুন্ধুমার কাণ্ড বাধে। পুলিশ-বিজেপিকর্মীদের মধ্যে সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নেয় শিলিগুড়ির বিভিন্ন এলাকা। ওই দিনই শটগান বা প্যালেট গানের গুলিতে মৃত্যু হয় রাজগঞ্জের বিজেপিকর্মী উলেন রায়ের। রাজ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ময়নাতদন্তের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, শটগানের গুলিতে মৃত্যু হয়েছে উলেনের। কিন্তু পুলিশ এই ধরনের শটগান ব্যবহার করেনি।

এই ঘটনা ঘিরে তুমুল রাজনৈতিক চাপানউতরের মধ্যেই আদালতের দ্বারস্থ হন উলেন রায়ের পরিবারের লোকজন। সেই মামলার প্রেক্ষিতে উলেনের মৃতদেহের দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ দেয় জলপাইগুড়ি সিজেএম আদালত। সেই প্রস্তুতি চলছিল। কিন্তু তার মধ্যেই জলপাইগুড়ি জেলা আদালতের দ্বারস্থ হয় পুলিশ। শুক্রবার উভয়পক্ষের শুনানির পর সিজেএম আদালতের রায় খারিজ করেন বিচারক। একই সঙ্গে ৩ দিনের মধ্যে উলেন রায়ের দিদির মামলা শুনে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছে জেলা আদালত।

Advertisement

আরও পড়ুন: নড্ডার কনভয়ে হামলা নিয়ে এ বার মুখ্যসচিব ও ডিজি-কে দিল্লিতে তলব

আরও পড়ুন: ভেন্টিলেশন থেকে বার করা হল বুদ্ধদেবকে, কথা বলছেন, তপনবাবুর খোঁজ করলেন

আদালতে পুলিশের পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়, উলেনের মৃত্যুর দ্বিতীয় বার ময়নাতদন্তে যে সব নির্দেশ দিয়েছে সিজেএম আদালত, প্রথম বার ময়নাদতন্তের সময়েই সেগুলি মানা হয়েছে। ৩ জন চিকিৎসক উপস্থিত ছিলেন। পর্যাপ্ত আলোর ব্যবস্থাও ছিল ময়নাতদন্তের সময়। তাই নতুন করে আর ময়নাতদন্তের দরকার নেই বলেও পুলিশ আর্জি জানায়। অন্য দিকে, বিজেপি তথা উলেনের পক্ষের আইনজীবীরা অবশ্য সেই যুক্তি উড়িয়ে দিয়েছেন। শনিবারের মধ্যে দেহ না পেলে বিক্ষোভ দেখানোর হুমকি দিয়েছেন বিজেপি-র জলপাইগুড়ি জেলা সভাপতি বাপি গোস্বামী।

Advertisement